কুড়িগ্রাম অর্থনৈতিক অঞ্চল দেখতে যাচ্ছেন ভুটানের রাজা ওয়াংচুক

আজ কুড়িগ্রাম সফরে যাচ্ছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক। ধরলার পাড়ে ভুটানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গা পরিদর্শন করবেন। পরে সড়ক পথে সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে ভুটানে যাবেন তিনি। ভুটান রাজার সফরের বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছেন স্থানীয় মানুষ ও ব্যবসায়ীরা। 

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

বৃহস্পতিবার (২৮ মার্চ) বাংলাদেশ ও ভুটান সরকারের যৌথ উদ্যোগে জিটুজি-ভিত্তিক প্রস্তাবিত ভুটানি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করবেন তিনি। সদর উপজেলায় ধরলাপাড়ে কুড়িগ্রাম-সোনাহাট স্থলবন্দর মহাসড়কের মাধবরাম গ্রামে গড়ে উঠতে যাচ্ছে বিশেষ এ অর্থনৈতিক অঞ্চল। বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান থেকে ধরলার দূরত্ব প্রায় ৫০০ মিটার, কুড়িগ্রাম শহর এক কিলোমিটার, রেলওয়ে স্টেশন তিন কিলোমিটার, সোনাহাট স্থলবন্দর (ভারতের আসামের সঙ্গে যুক্ত) ৪৪ কিলোমিটার, চিলমারী নৌ-বন্দর ৩৪ কিলোমিটার রংপুর নগরী ৫২ কিলোমিটার ও লালমনিরহাট বিমানবন্দর ৩১ কিলোমিটার। অর্থনৈতিক অঞ্চলের সঙ্গে সড়ক, রেল, নৌ ও আকাশপথের ভালো যোগাযোগ আছে। তবে লালমনিরহাট বিমানবন্দরটি এখন চালু নেই।

আরও পড়ুন  অজ্ঞাতনামা তরুনীর হত্যাকান্ড রহস্য উন্মোচন, আটক ২

কুড়িগ্রামের স্থানীয়রা মনে করছে, নদ-নদী ও চরাঞ্চল অধ্যুষিত এই জেলায় কৃষিজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ কারখানাসহ শিল্পায়নের সুযোগ সৃষ্টি হবে। কুড়িগ্রামে ভুটানি বিশেষ অর্থনৈতিক অঞ্চল আন্তর্জাতিক গেটওয়ে হিসেবে বিবেচিত হবে এবং এটি আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে কাজ করবে। জেলার সার্বিক চিত্র বদলে যাবে। কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় ধরলা নদী ও সোনাহাট স্থলবন্দর সড়কের পাশে গড়ে তোলা হবে ভুটানিজ বিশেষ অর্থনৈতিক অঞ্চল। ইতি মধ্যে গত ১০ মার্চ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত জায়গা পরিদর্শন করেন ভুটানের রাষ্ট্রদুত এইচ ই রিনচেন কুইন্টসি’র নেতৃত্বে একটি প্রতিনিধি দল। এবার সরেজমিন পরিদর্শনে আসছেন স্বয়ং ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক। অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার খবরে খুশি এ জেলার মানুষ।

অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে নদী, সড়ক ও রেল পথের সুবিধার পাশাপাশি এ জেলার মানুষের ভাগ্য বদলের আশা ব্যবসায়ীদের। আর রাজার আগমনের প্রস্ততিসহ ২০৯ একর জমিতে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার প্রস্তুতির কথা জানায় জেলা প্রশাসন।ভুটানের রাজা জিগমে খেসার ওয়াংচুক বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সস্ত্রীক সৈয়দপুর বিমান অবতরনের পর সড়ক পথে এসে দুপুর সাড়ে ১২টায় কুড়িগ্রাম সার্কিট হাউজে পৌছাবেন। পরে দুপুরের খাবার সেরে দেড়টায় অর্থনৈতিক অঞ্চলের জায়গা পরিদর্শন শেষে সড়ক পথে সোনাহাট স্থলবন্দর দিয়ে ভারত হয়ে নিজ দেশে যাবেন ভুটানের রাজা।

 

শেয়ার করুন:

Recommended For You