কার্যকারিতা ছাড়াই শেষ হল কায়রো যুদ্ধবিরতি আলোচনা

ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি কার্যকর করতে কায়রোতে মঙ্গলবার আলোচনায় বসেছিল মিশর, ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও কাতার। কিন্তু কোনও ধরনের কার্যকারিতা ছাড়াই সেই আলোচনা শেষ হয়েছে।

মঙ্গলবার গাজায় হামাসের সঙ্গে যুদ্ধে কমান্ডারসহ আরও ৩ ইসরায়েলি সেনা নিহত হয়েছে। এতে স্থল অভিযানে মোট ২৩২ ইসরায়েলি সেনা প্রাণ হারালো। ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২৮ হাজার ৪৭৩ জনে দাঁড়িয়েছে। এর অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছে ৬৮ হাজার ১৪৬ জন।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। যুদ্ধে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছে মিশর সীমান্তবর্তী রাফা শহরে। কিন্তু সেখানেও এখন হামলার পরিকল্পনা করছে ইসরায়েল। এতে ব্যাপক শঙ্কায় দিন কাটছে বেসামরিক ফিলিস্তিনিদের।

এদিকে, গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় অভিযানের প্রস্তুতি নিচ্ছে ইসরায়েলি বাহিনী। এতে উদ্বেগ প্রকাশ করছে বিভিন্ন দেশ। তাছাড়া রাফায় স্থল অভিযান বন্ধে ইসরায়েলের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নেওয়া জন্য আন্তর্জাতিক বিচার আদালতের কাছে অনুরোধ করেছে দক্ষিণ আফ্রিকা।

অন্যদিকে, আল নাসের হাসাপাতাল ছেড়ে যারা অন্য জায়গায় যেতে চায় তাদের জন্য নিরাপদ পথ তৈরির আহ্বান জানিয়েছে ডক্টরস উইথআউট বডারস। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি স্নাইপারের গুলিতে খান ইউনিসে আরও তিনজন নিহত হয়েছে।

সূত্র: আল জাজিরা 

শেয়ার করুন:

Recommended For You