পড়তে বসলেই ঘুম পায় কেন

পড়তে বসলেই ঘুম পায় কেন

পড়তে বসলে ঘুম পায় না এমন মানুষ খুব কমই আছেন। এমনও হয় যে সারাদিন ঘুমের দেখা নেই কিন্তু যখনই বই খুলে পড়তে বসলেন, তখনি কোথা থেকে যেন এক রাজ্যের ঘুম এসে চোখে ভিড় জমায়।ছাত্রজীবনে পড়তে বসে ঘুম আসেনি এমন ব্যক্তি খুজে পাওয়া কঠিন। পড়তে পড়তে ঘুমিয়ে পড়ার ফলে পরীক্ষা খারাপের রেকর্ডও আছে অনেকের। তবে কোনো ছাত্রই চান না এই বিরক্তিকর পরিস্থিতির স্বীকার হতে। আবার অনেকে পরীক্ষার আগে সারারাত জেগে পড়াশোনা করে।

এদিকে ছেলেবেলায় পড়তে বসে ঘুমিয়ে পড়ার স্মৃতি কম-বেশি সবারই আছে। এটি যে শুধু শিশুদের ক্ষেত্রে হয়ে থাকে এমনটা নয় বরং বড়দের ক্ষেত্রেও এমনটা ঘটে থাকে। কখনো কি আপনার মনে প্রশ্ন জেগেছে, কেন পড়তে বসলে ঘুম পায়? বিশেষজ্ঞদের মতে, ঘুম থেকে রক্ষা পেতে যেসব টোটকা অবলম্বন করা যায়, সেগুলোই করা উচিত। নাহয় এই সমস্যা স্মৃতিশক্তিরও শত্রু হয়ে উঠতে পারে। কেন পড়তে বসলে ঘুম পায়? আসলে লেখাপড়ার সময় আমাদের চোখের ওপর সবচেয়ে বেশি চাপ পড়ে। ফলে চোখের পেশী ক্রমশ শিথিল হতে শুরু করে। মস্তিষ্ক অল্প সময়ের জন্য পরিশ্রম করতে চায় না। এসময়ে আমাদের ঘুম পায়।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

পড়তে পড়তে ঘুমিয়ে পড়ার আরেকটি কারণ হলো এসময় আমাদের শরীরের বেশিরভাগ অংশই শিথিল থাকে। শুধুমাত্র চোখ এবং মস্তিষ্ক কাজ করে। এমন অবস্থায় মাংসপেশী শিথিল হতে শুরু করে এবং ঘুম আসে। এজন্যই বিশেষজ্ঞরা পড়ার জন্য এক ভঙ্গিতে বসার পরামর্শ দেন। আমাদের শরীর যখন শিথিল হয়ে পড়ে তখন নিদ্রাভাব চলে আসে। এমনটা যে কেবল পড়াশোনার সময় হয় তা হয়। চলন্ত যানবাহনেও একই কারণে আমাদের ঘুম পায়।

এই সমস্যা এড়াতে করণীয়

পড়াশোনার জায়গায় ভালো আলোর ব্যবস্থা করতে হবে। জায়গাটি এমন হওয়া উচিত যেখানে বাইরের বাতাস ও আলো পাওয়া যায়। এতে শরীর সতেজ থাকবে। বিছানায় কখনোই পড়তে বসবেন না। এতে ঘুমের প্রবণতা বাড়ে। চেয়ার-টেবিলে পড়ার অভ্যাস করুন। এতে অলসতা দূরে রাখা যায়। পড়াশুনা শুরু করার আগে হালকা খাবার খান। এতে আলসেমি দূর হবে। এরপরও অতিরিক্ত ঘুম পেলে ১৫-২০ মিনিটের জন্য ঘুমিয়ে নিন।

এদিকে এক গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত বই পড়ে তারা বক্তা হিসেবে ভালো হন, ভালো চিন্তা করতে পারেন, এমনকি তারা মানুষ হিসেবেও ভালো হন। আপনি যদি ইনসোমনিয়ায় (অনিদ্রা) আক্রান্ত হন তাহলে বই হতে পারে আপনার ভালো বন্ধু। কারণ ২০০৯ সালে ইউনিভার্সিটি অব সাসেক্স-এর এক গবেষণায় দেখা গেছে, ঘুমানোর আগে বই পড়লে তা ইনসোমনিয়ার সঙ্গে যুদ্ধ করে আর আপনার ঘুম আসতে সাহায্য করে। গবেষণায় বলা হয়, মাত্র ছয় মিনিট বই পড়লেই ৬৮ শতাংশ মানসিক চাপ কমে যায়। এই হার এক কাপ চা খেয়ে বা গান শুনে মানসিক চাপ কমানোর চেয়ে বেশি। এর ফলে মন পরিষ্কার হয় আর শরীর ঘুমের জন্য তৈরি হয়।

মনোবিজ্ঞানী ও গবেষক ড. ডেভিড লুইস বিজনেস ইনসাইডারকে বলেন, একটি বই শুধু চিত্তবিনোদন ঘটায় না, বরং আপনাকে চিন্তার জগতে সক্রিয় করে রাখে। বই আপনাকে চেতনার অন্য একটি জগতে নিয়ে যায়।

শেয়ার করুন:

Recommended For You