গণপূর্তের নির্বাহী প্রকৌশলীর কাণ্ড : সেতুমন্ত্রীর ভুয়া ডিও লেটারে বদলি ঠেকানোর চেষ্টা

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপির অফিসিয়াল প্যাডে ভুয়া ডিও লেটার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দিয়ে বদলি ঠেকানোর চেষ্টার অভিযোগ উঠেছে গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী সাদ মোহাম্মদ আন্দালিবের বিরুদ্ধে। এনিয়ে জেলা জুড়ে চলছে তীব্র প্রতিক্রিয়া।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

এদিকে গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী সাদ মোহাম্মদ আন্দালিবের বিরুদ্ধে ঘুষ-দুর্নীতিসহ সরকারি কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠে। ওই অভিযোগের পর গত ২০ মার্চ গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামিম আখতারের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নোয়াখালী থেকে সাদ মোহাম্মদ আন্দালিবকে ফেনী গণপূর্ত বিভাগে বদলি করা হয়। একই আদেশে ফেনী গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. কামরুল হাছানকে নোয়াখালীতে সাদ মোহাম্মদ আন্দালিবের স্থলাভিষিক্ত করা হয়েছে। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

একাধিক সূত্রে জানা গেছে, প্রজ্ঞাপন জারির পর বদলি ঠেকাতে বিভিন্ন মহলে তদবির শুরু করে নির্বাহী প্রকৌশলী সাদ মোহাম্মদ। পরবর্তীতে গত ৪ এপ্রিল মন্ত্রণালয়ের একটি সিন্ডিকেটের মাধ্যমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদেরের অফিসিয়াল প্যাডে স্বাক্ষরযুক্ত একটি ভুয়া ডিও লেটার তৈরি করে তা গত ৮ এপ্রিল গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দিয়ে বদলি ঠেকানোর চেষ্টা করেন সাদ। কিন্তু পরবর্তীতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে জমা দেয়া ওই ডিও লেটারটি গত ১৫ এপ্রিল ভুয়া হিসেবে প্রমাণিত হলে তার ওই বদলির প্রজ্ঞাপনটি স্থগিত করে দেয়া হয়। পরবর্তীতে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) তাকে লালমনিরহাটে বদলির প্রজ্ঞাপন জারি করা হয়।

এ বিষয়ে গণপূর্ত বিভাগ নোয়াখালীর নির্বাহী প্রকৌশলী সাদ মোহাম্মদ আন্দালিব বলেন, মন্ত্রী মহোদয়ের ব্যাপার তো আমি জানি না। কোন মন্ত্রী মহোদয়ের ডিও লেটার তাও জানি না। আমি শুধু জানি গত মাসে আমার বদলির একটা অর্ডার হয়েছে, মাঝখানে ওই অর্ডার স্থগিত হয়ে যায়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) আবার আমার বদলির অর্ডার হয়। আমার কাছে অর্ডার আছে, আমি অর্ডার মতো চলি, এর বাহিরে আমি কিছুই জানি না। অন্যদিকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের এমপির প্যাড ও স্বাক্ষরযুক্ত ডিও লেটারটি ভুয়া বলে নিশ্চিত করেছেন সেতুমন্ত্রীর পিএস সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের যুগ্ম সচিব গৌতম চন্দ্র পাল।

বিষয়টি নিয়ে তিনি বলেন, আমরা জানতে পেরেছি যে, গণপূর্ত মন্ত্রণালয়ে এরকম একটা ডিও লেটার গিয়েছে। জানার পর সঙ্গে সঙ্গে ওই মন্ত্রণালয়কে আমরা বলেছি এই ধরনের ডিও লেটার স্যার (সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী) কখনো দেন না, এটা স্যার দেননি। তারপর যখন আমরা কপি পেলাম তখন আরো ভালোভাবে দেখে নিশ্চিত হলাম, এটা আমাদের মন্ত্রণালয়ের ডিও লেটার না, ভুয়া একটি ডিও লেটার। এই ধরনের অনৈতিক কর্মকাণ্ড কে বা কারা করেছে যাচাই-বাছাই করে ব্যবস্থা নিন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর প্যাড ও স্বাক্ষর নকল করে এই ধরনের ডিও লেটার প্রস্তুতকারকদের বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা নেয়া হবে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, বিষয়টা আমাদের সঙ্গে খুব একটা সংশ্লিষ্টতা নেই, কারণ বিষয়টার সঙ্গে আমাদের অফিসের কেউ যুক্ত না। এটা বের করার জন্য খুব সহজ একটা উপায় হলো গণপূর্ত মন্ত্রণালয়ের অফিসে যে বা যারা এটা জমা দিয়েছে, তাকে চিহ্নিত করে তার মাধ্যমে চেষ্টা করতে হবে এর সঙ্গে জড়িত কারা। বাহিরে যদি কোন ঘটনা ঘটে, আমরা কিন্তু সেটার কোনো ক্লু পাব না। আমাদের অফিস কেন্দ্রিক কোনো ক্লু হলে আমরা কিন্তু সেটা বের করতে পারতাম।

এদিকে বিষয়টি নিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির একান্ত সচিব (উপসচিব) এ এস এম হুমায়ুন কবীরের মুঠোফোনে একাধিক বার ফোন করলে তিনি ফোন রিসিভ না করা এ ব্যাপারে ওই মন্ত্রণালয়ের কোন বক্তব্য পাওয়া যায়নি।

শেয়ার করুন:

Recommended For You