চিলমারীতে মাটি খননে ঝুঁকিতে ব্রিজ

ব্রীজের নিচ থেকে খনন যন্ত্রের সাহায্যে মাটি কেটে নেয়ায় কুড়িগ্রামের চিলমারীর হরিশের ডারা খালের উপর নির্মিত ব্রীজটি দেবে যাওয়ার ঝুঁকিতে পড়েছে।

ব্রীজের সংযোগ সড়কের জন্য ব্রীজ নির্মাণকাজের সঙ্গে জড়িত ঠিকাদারি প্রতিষ্ঠান এই মাটি কেঁটেছে বলে অভিযোগ উঠেছে।স্থানীয় এলজিইডি প্রকৌশলী ফিরোজুর রহমান ঘটনার সত্যতা স্বীকার করে বলেছেন, ওই ঠিকাদারকে ব্রীজের নিচে মাটি ভরাট করতে বলা হয়েছে।চিলমারী উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) তত্ত্বাবধানে রমনা মডেল ইউনিয়নের শরীফের হাট-কাশিম বাজার সড়কের হরিশের ডারা খালের উপর ৬৪ মিটার দীর্ঘ আরসিসি গার্ডার ব্রীজ নির্মাণ কাজ শুরু হয় ২০২১ সালে। এতে ব্যয় ধরা হয় ৪ কোটি ১৩ লাখ ৪০ হাজার ১৯৩ টাকা। এই টাকায় ব্রীজ নির্মাণের পাশাপাশি দুই পাশের সংযোগ সড়ক নির্মাণ করে দেয়ার কথা। কাজটি পায় মেসার্স নুফা-জেডএইচডি-জেভি নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

বুধবার সকালে হরিশের ডারা এলাকায় গিয়ে দেখা যায়, ব্রীজের নিচ থেকে মাটি কেটে সংযোগ সড়ক নির্মাণ করা হয়েছে। ফলে ব্রীজের স্তম্ভের নিচ (পিলার) থেকে মাটি সরে গেছে। স্থানীয়রা জানান, খননযন্ত্র দিয়ে ব্রীজের নিচ থেকে মাটি কেটে ব্রীজের দুই পাশে ফেলা হয়েছে। মাটি কাটার ফলে ব্রীজের স্তম্ভের (পিলার) নিচে গভীর খাদের সৃষ্টি হয়েছে, যা সেতুর জন্য হুমকি বলে জানান তারা।

স্থানীয় এলজিইডি প্রকৌশলী ফিরোজুর রহমান বলেন, চুক্তি অনুযায়ী ব্রীজের নিচ থেকে মাটি কেটে নেয়ার নিয়ম নেই। ঘটনাস্থল পরিদর্শন শেষে ব্রীজটির নিচে পুন:রায় মাটি ভরাট করে দিতে ঠিকাদারি প্রতিষ্ঠানকে বলা হয়েছে। এ বিষয়ে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারী হুমায়ুন কবির বলেন, কিছুটা মাটি সড়ে গেছে, তা ঠিক করে দেয়া হবে।

শেয়ার করুন:

Recommended For You