প্রাণিসম্পদে ভরবো দেশ গড়বো র্স্মাট বাংলাদেশ

“প্রাণিসম্পদে ভরবো দেশ গড়বো র্স্মাট বাংলাদেশ” এই প্রতিপাদ্য স্লোগান নিয়ে সমগ্র জেলা ও উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদযাপন হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে ঢাকা কেন্দ্রীয়ভাবে এই দিনটির উদ্বোধন করেন এবং মূল্যবান বক্তব্য দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে সারাদেশের ন্যায় রাজশাহীর চারঘাট উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণীর আয়োজন করেন। এই দিনটির উপলক্ষে আগামী ১৯ থেকে ২২ এপ্রিল পর্যন্ত বিনামূল্যে টিকা প্রদান কর্মসূচী, বিনামূল্যে কৃমিনাশক বিতরণ কর্মসূচী, কৃষক প্রশিক্ষণ ও মতবিনিময় সভা এবং পরিশেষে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ এর সমাপনী অনুষ্ঠানের ঘোষনা করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার সাইদা খানম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান ফকরুল ইসলাম এবং পৌর মেয়র একরামুল হক। উপজেলা পরিষদ চত্বরে লাল ফিতা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সূচনা করেন বিশেষ অতিথি বৃন্দ এবং  ইউএনও। ওই সময় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সরকার এনায়েত করিমসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সরকার এনায়েত করিম সাংবাদিকের প্রশ্নের উত্তরে বলেন, বর্তমান সরকারে সময়ে প্রানিসম্পদ দপ্তরে সেবার মান উন্নয়ন করা হয়েছে। সর্বস্তরের কৃষক যথাযথ সেবা পাচ্ছেন। এই উপজেলায় ১হাজার ৪শতটি খামার রয়েছে। ওই সকল খামারে গরুর সংখ্যা ৪৭ হাজার ৫শতটি, ছাগলের সংখ্যা ১লক্ষ ২৫ হাজার ৬০টি। প্রাণিসম্পদ দপ্তরের তথ্য অনুযায়ী এই উপজেলায় ১মাসে দুধ উৎপাদন হয় ৪৫ হাজার ৩শত মেট্রিক টন এবং ২হাজার ৫শত ৮৫ মেট্রিক টন মাংস উৎপাদন হচ্ছে।  উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শণী জন্য উপজেলা চত্বরে ৩০টি স্টোলের ব্যবস্থা করা হয়েছে। উপজেলা এবং জেলার বিভিন্ন গ্রাম থেকে গরু, ছাগল, মহিষ, বিভিন্ন দেশি-বিদেশি হাসঁ-মুরগী, না না প্রজাতির পাখিসহ বিভিন্ন প্রজাতির গৌ খাদ্যের স্টোল প্রদর্শণী করা হয়েছে।

পরিশেষে উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা চেয়ারম্যান বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন দিক গুলো নিয়ে আলোচনা করেন। ওই সময় তারা বলেন, সকল খামারিদের বিভিন্ন রাসায়নিক খাদ্য থেকে বিরত থাকতে হবে। বর্তমান সময়ে দেশেয় পর্যাপ্ত গরু ও ছাগল উৎপাদন হচ্ছে যা দিয়ে দেশের চাহিদা পূরণ হচ্ছে। এখন আর ভারত থেকে গরু আমদানি করতে হয় না।

শেয়ার করুন:

Recommended For You