স্বাধীনতা দিবসে গুগলের ডুডল

বাংলাদেশের ৫৪তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে লাল-সবুজের সাজে সেজেছে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল ডুডল।

আজ (২৬ মার্চ) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের পথে এক ঐতিহাসিক দিন। সারাদেশে স্বাধীনতা ও জাতীয় দিবসটি উদযাপন করছে সর্বস্তরের মানুষ। দিবসটি উদযাপন করতে বিশেষ ডুডল প্রকাশ করেছে গুগল। গুগলের হোমপেজ বা সার্চে গেলেই চোখে পড়ছে- লাল সবুজের পতাকা, যেন পতাকাটি উড়ছে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

মঙ্গলবার (২৬ মার্চ) রাত ১২টা থেকে গুগলের সার্চ ইঞ্জিনে প্রবেশ করলে দেখা যাচ্ছে সাদা-নীল আকাশে বাংলাদেশের লাল-সবুজ পতাকা। নিচে সবুজের মাঝে লেখা গুগল, লেখার দুই পাশে লাল বর্ডার। ডুডলের ওপর ট্যাপ করলে লেখা উঠছে ‘বাংলাদেশ ইনডিপেনডেন্স ডে ২০২৪’। এতে ক্লিক করার পর স্বাধীন বাংলাদেশের স্বাধীনতা দিবসের ইতিহাস ও সংশ্লিষ্ট ওয়েবসাইটগুলো প্রদর্শন করছে।

আরও পড়ুন জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রী-ভুটানের রাজার শ্রদ্ধা

বিশ্বের বিভিন্ন দেশ, বিখ্যাত ব্যক্তি, বিশেষ কোনো দিন বা আবিষ্কারের বিশেষত্ব প্রকাশে নিজেদের লোগোর পরিবর্তে এর সঙ্গে ভিন্ন নকশার করা লোগো তৈরি করে থাকে গুগল, তা-ই ডুডল। এরই ধারাবাহিকতায় আজ বাংলাদেশের মহান স্বাধীনতা দিবসে ডুডল প্রকাশ করেছে গুগল।

আরও পড়ুন  স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে যা লিখলেন রাষ্ট্রপতি

গুগলের ডুডলটি শুধু বাংলাদেশ থেকেই দেখা যাচ্ছে। ২০১৩ সালে প্রথমবার বাংলাদেশের স্বাধীনতা দিবসের সম্মানে ডুডল তৈরি করেছিল গুগল। গুগলের প্রথম ডুডল যোগ হয় ১৯৯৮ সালে।

শেয়ার করুন:

Recommended For You