মোবাইলের আইএমইআই পরিবর্তন চক্রের মূল হোতা আটক

বন্দরনগর চট্টগ্রামে চুরি, ছিনতাই ও পকেটমারের শিকার হওয়া মোবাইলের আই এম ই আই পরিবর্তনকারী চক্রের মূল মাস্টারমাইন্ডকে আটক করেছে ডিবি- বন্দর ও পশ্চিম স্পেশাল টীম। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) বেলা ১২ টায় ডিবি-(বন্দর-পশ্চিম’র) মিডিয়া কনফারেন্স রুমে এই বিষয়ে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরেন।
গতকাল ২৮ ফেব্রুয়ারি ডিবি-(বন্দর পশ্চিম)’র একটি স্পেশাল টিম নগরীর পাহাড়তলী থানাধীন মৌসুমী আবাসিক এলাকার একটি বাসায় অভিযান পরিচালনা করে। এসময় চুরি ছিনতাই ও পকেটমারের মাধ্যমে হাতে আসা মোবাইলের আইএমইআই পরিবর্তন করার কাজে ব্যস্ত থাকা অবস্থায় চক্রের মূল হোতা মোঃ সরোয়ার হোসেন সুজন @শাহান(৩১)কে ২ টি ল্যাপটপ ও ৫২ টি দেশী-বিদেশী বিভিন্ন ব্রান্ডের মোবাইল সহ গ্রেফতার করে। জিজ্ঞাসাবাদে আসামি জানান আইএমইআই বদলের জন্য প্রায় ৫০ হাজার টাকার বিনিময়ে দুইটি সফটওয়্যার ক্রয় করে তার ল্যাপটপে ইন্সটল করেছে। উক্ত সফটওয়্যার ব্যবহার করে দুই মিনিটেই আইএমইআই বদল করে ফেলেন খুব সহজে। উক্ত সফটওয়্যারের ব্যবহার উপস্থিত সাক্ষীদের সামনে দেখায় সে।
চুরি, ছিনতাইকারী ও পকেটমারদের নিকট থেকে পুরাই মোবাইল ক্রয়ের অভ্যাসগত ব্যবসায়ীরা মোবাইলের আইএমইআই বদলের জন্য গ্রেফতার কিছু আসামীর নিকট পৌঁছে দেয়। কিছু কিছু অপরাধীরা সরাসরি গ্রেফতারকৃত আসামীর নিকট কম দামে চোরাই মোবাইল বিক্রয় করেন। এরপর গ্রেফতারকৃত আসামি শাহন আই এম ই আই বদল করে অলংকার শপিং কমপ্লেক্সে নিজের দোকান ও অনলাইনে বিজ্ঞাপন দিয়ে এইসব মোবাইল বিক্রি করেন। প্রতিদিন প্রায় ৫০ /৬০ টি মোবাইল এভাবে আইএমইআই বদল করে থাকেন। উক্ত আসামী যদি কোন আধুনিক মোবাইলের আইএমইআই বদলের কাজে সফল না হন তাহলে তিনি পাকিস্তানি বা ইন্দোনেশিয়ান এক্সপার্টদের ডলার পে করার মাধ্যমে কাজ সম্পন্ন করে নেন। এসব কাজে গ্রেফতারকৃত আসামি এক হাজার থেকে শুরু করে সেট ভেদে ১৫ হাজার টাকা পর্যন্ত নিয়ে থাকেন।
এই বিষয়ে সাংবাদিকদের প্রশ্ন জিডি করিও মোবাইল ফেরত না পাওয়ার কারণ এর জবাবে অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম-অপারেশন)বলেন, এ ধরনের এমআইইআই বদলের মূর্খতাদের কারণে নাগরিকদের হারিয়ে যাওয়া প্রিয় মোবাইল গুলো ফেরত পেতে জিডি করার পরেও অনেক ক্ষেত্রে মোবাইল উদ্ধার সম্ভব হয় না। একটি মোবাইল খুজে পেতে মূলত আইএমইআই দরকার হয়। কিন্তু সেটাই যখন পরিবর্তন হয়ে যাচ্ছে স্থায়ীভাবে তখন আর মোবাইলটিকে খুঁজে পাওয়া যায় না।
শেয়ার করুন:

Recommended For You