ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি প্রকাশ

ষষ্ঠ থেকে নবম শ্রেণির ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি প্রকাশ

চলতি ২০২৪ সালের শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির বিষয়ভিত্তিক ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সময়সূচি প্রকাশ চূড়ান্ত করা হয়েছে। সময়সূচি অনুযায়ী, ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে আগামী ৭ জুলাই। যা চলবে আগামী ২২ জুলাই পর্যন্ত।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন 

বুধবার (৮ মে) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।অফিস আদেশে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম ২০২২ এর আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখন সামগ্রীর মাধ্যমে শিখন কার্যক্রম পরিচালিত হচ্ছে। একই সঙ্গে শিক্ষাবর্ষের শুরু থেকে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম চলছে। জাতীয় শিক্ষাক্রমে রূপরেখা ২০২১ অনুসারে শিক্ষাবর্ষের ছয় মাসে একটি সামষ্টিক মূল্যায়ন এবং ১২ মাসে আরেকটি সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। সেই অনুসারে জুন মাসের শেষে বা জুলাই মাসের প্রথমে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন সম্পন্ন করা প্রয়োজন।

আরও বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষের প্রথমে জাতীয় নির্বাচন, তীব্র শৈত্যপ্রবাহ, পবিত্র রমজান ও ঈদুল ফিতর এবং প্রচণ্ড দাবদাহের কারণে শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হয়েছে। তাই, জুন মাসের শেষে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি থাকায় ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন জুলাই মাসের ৭ তারিখ থেকে শুরু হবে।

গত বছর প্রথম, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হয়। চলতি বছর বাস্তবায়ন করা হয় দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম শ্রেণিতে। এরপর ২০২৫ সালে পঞ্চম ও দশম শ্রেণিতে, ২০২৬ সালে একাদশ এবং ২০২৭ সালে দ্বাদশ শ্রেণিতে এই শিক্ষাক্রম চালু হবে। পরীক্ষামূলকভাবে এসব শ্রেণিতে প্রণয়ন করা হয়েছে পাঠ্যবই।

শেয়ার করুন:

Recommended For You