আজ স্বপ্ন দেখার দিন

আজ ২৫ সেপ্টেম্বর, বিশ্ব স্বপ্ন দেখা দিবস। ২০১২ সালে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওজিওমা এগুয়াওয়ানওয়ের উদ্যোগে দিবসটির যাত্রা শুরু হয়।

বিশ্ব স্বপ্ন দিবসের উদ্দেশ্য হচ্ছে সবার মধ্যে উৎসাহ তৈরি করা। সবার স্বপ্নকে বাস্তবে রূপ দেওয়ার প্রয়াস। একটি ভালো কিংবা উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন আমরা সবাই-ই দেখি। কিন্তু আমাদের স্বপ্ন পূরণে অনেক বাধার সম্মুখীন হতে হয়। এই বাধা কাটিয়ে কীভাবে স্বপ্ন পূরণে আরও বেশি উদ্যমী হওয়া যায়, সেটি অনুধাবন করাতেই এই দিবস। এই দিবস প্রতিবছর সারা বিশ্বের মানুষ, পরিবার, ব্যবসায়ী, জনসমাজকে উদ্দিপিত-প্রজ্বলিত করে, ক্ষমতায়ন করে উঠে দাঁড়াতে, নতুন সম্ভাবনার ঘোষণা দিতে, নিজের ইচ্ছা, আকাঙ্ক্ষা চাহিদা প্রাপ্যতা অর্জনের জন্য অবস্থান নিতে— কেবল নিজের জন্য নয়, সারা পৃথিবীর জন্য।

বিশেষ কাউকে নিয়েই কেবল স্বপ্ন দেখে মানুষ, তা তো নয়! স্বপ্ন কত রকমের হয়। কেউ ঘুমিয়ে স্বপ্ন দেখে, কেউ দেখে জেগে। অলীক স্বপ্নও দেখে কতজন! স্বপ্ন সবাই দেখে, দেখতেই হয়। স্বপ্নহীন জীবন যে স্থির, জড়। স্বপ্ন থাকে বলেই মানুষ বেঁচে থাকে।

সাহিত্যিক হুমায়ূন আহমেদ বলেছেন, ‘একজন মানুষকে সত্যিকারভাবে জানার উপায় হচ্ছে তাঁর স্বপ্নটা জানা।’

বিজ্ঞানী আবুল কালাম আজাদ বলেছেন, ‘স্বপ্ন সেটা নয়, যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে; স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না।’

মানুষ স্বপ্ন দেখে, স্বপ্নে ভাসে। স্বপ্নে উজ্জীবিত হয়, উৎসাহ পায়। সব বাধা-বিপত্তিকে এফোঁড়-ওফোঁড় করে দিয়ে সামনে এগিয়ে যেতে সাহায্য করে স্বপ্ন। স্বপ্ন না থাকলে মানুষের জীবন মিছে, বৃথা। দৃঢ় স্বপ্নই পারে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে।

তাই, আজ একটু বসুন আর শিথিল হন। তবে এর মানে এই নয় শুয়ে পড়বেন বিছানায় আর এক্ষুনি ঘুমিয়ে পড়বেন। আজ বসুন বন্ধুদের আড্ডায় আর বলুন পরস্পর স্বপ্নের কথা। নয়তো বসুন ঘরে আর স্বপ্ন দেখুন কী হতে চান জীবনে। নিজের ভেতরের সম্ভাবনার পূর্ণ বিকাশ হোক, প্রিয় মাতৃভূমি হবে সোনার বাংলা, বিশ্ব হবে ক্ষুধা মুক্ত? চিন্তা করুন অনুপ্রেরনা দানকারী স্বপ্ন নিয়ে, আর ভাবুন কী করে এর বাস্তবায়ন ঘটাবেন। আরও বড় স্বপ্ন দেখুন।

এই যে স্বপ্ন নিয়ে এত এত কথা, স্বপ্ন আসলে কী? মানুষ ঘুমের মধ্যে যে স্বপ্ন দেখে, কীভাবে ঘটে ব্যাপারটি। কেনই-বা দেখে? এ এক অপার বিস্ময় ও অন্তহীন কৌতূহলের ব্যাপার।

বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে শিল্প-সাহিত্য, জনশ্রুতি থেকে জ্যোতিষশাস্ত্র, প্রাচীনকাল থেকে হাল আমল, আজও স্বপ্নের কূলকিনারা করে উঠতে পারেনি মানুষ। আর যে স্বপ্ন ঘুমাতে দেয় না, তার উৎসই বা কোথায়। ‘আমার একটি স্বপ্ন আছে’, মার্টিন লুথার কিংয়ের বিখ্যাত স্বপ্নের মতো স্বপ্নগুলোর বসবাস ঠিক কোনখানে।

শেয়ার করুন:

Recommended For You