সৌদি আরবের এক্সপো ২০৩০-এর জন্য বাংলাদেশের সমর্থন

সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারি বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের কাছ থেকে রিয়াদে এক্সপো ২০৩০ আয়োজনের জন্য সৌদি বিডের সমর্থন ব্যক্ত করে একটি চিঠি দিয়েছেন। বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারি সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের মাধ্যমে সৌদি বাদশাহ সালমানের কাছে চিঠিটি পৌঁছে দেওয়া হয়। গত বুধবার রিয়াদে পররাষ্ট্রমন্ত্রীর কার্যালয়ে এক বৈঠকের মাধ্যমে সৌদি মন্ত্রীর কাছে চিঠিটি উপস্থাপন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত। বৈঠকে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে সহযোগিতা নিয়ে আলোচনা করেন এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন।

ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গত বছরের অক্টোবরে সৌদি বিড ঘোষণা করেন এবং প্যারিস ভিত্তিক ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশনের ভার্চুয়াল বৈঠকের সময় আনুষ্ঠানিক আবেদনটি ডিসেম্বরে জমা দেওয়া হয়। ইতিমধ্যে এক্সপো বিডের উল্লেখযোগ্য সমর্থন জিতেছে সৌদিআরব । সবকিছু ঠিক থাকলে এক্সপোটি রাজধানী রিয়াদে ১ অক্টোবর ২০৩০ থেকে ১ এপ্রিল ২০৩১ সাল পর্যন্ত অনুষ্ঠিত হবে৷ সৌদি আরব বেশ কয়েকটি আন্তর্জাতিক সমর্থন পেয়েছে এবং একটি শক্তিশালী প্রতিযোগী হিসাবে আবির্ভূত হয়েছে। প্রার্থিতা প্রক্রিয়ার পাঁচটি ধাপ রয়েছে, যা ২০২৩ সালের শেষের দিকে একটি ভোটের মাধ্যমো শেষ হবে।

বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাভেদ পাটোয়ারী সৌদিআরবর সাথে বাংলাদেশের ভ্রাতৃত্ব ও সংহতির কথাও পুনর্ব্যক্ত করেন। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যকার সম্পর্কের বিষয়ে সন্তোষ প্রকাশ করে বলেন, তিনি এ সম্পর্ক আরও গভীর করার অপেক্ষায় রয়েছেন।

শেয়ার করুন:

Recommended For You

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *