দেশের পাঠাগারগুলো নষ্ট করে দিয়েছে সরকার : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বর্তমান সরকার দেশের সব পাঠাগারগুলো ধংস করে দিয়েছে। আগে প্রত্যেকটি জেলায় সরকারিভাবে পাঠাগার নির্মাণ করা হত। সেখানে বরাদ্দ দেওয়া হত, প্রচুর বইপত্র দেওয়া হত। জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে সে বইগুলো পাঠানো হত। পাঠাগারের কোন আন্দোলন এখন আর নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচীব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি রোববার (৪ জুন) সন্ধায় ঠাকুরগাঁও জেলা বিএনপি কার্যালয়ে জিয়া স্মৃতি পাঠাগার উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত থেকে প্রধান বক্তা হিসেবে এসব কথা বলেন। এ অনুষ্ঠানে ভার্চুয়ালী যুক্ত হন বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানও।

মির্জা ফখরুল বলেন, সরকারি দলের লোকেরা আজ নানা দুর্নীতির মাধ্যমে দেশের সব পাঠাগারগুলোর বরাদ্দ নিজেদের পকেটে ভরছেন। নামি বেনামি নানাভাবে নিজেদের ইচ্ছেমত গ্রন্থাগার নির্মাণ করে সেসব গ্রন্থাগারের বরাদ্দগুলো হজম করছে। গ্রন্থাগারের যে আন্দোলন, এ আন্দোলনটি আমাদের তৈরি করতে হবে। আজ ১৫টি জেলায় একসাথে যে পাঠাগারগুলো উদ্বোধন করা হবে এটা একটি আন্দোলনে পরিণত করতে হবে। সবাই এ কাজ করে না। যারা করে তাদের উৎসাহিত করতে হবে। রাজনীতিকে সমৃদ্ধ করতে হলে পাঠাগারকে সবচেয়ে গুরুত্ব দিয়ে প্রতেকটি জেলায় পাঠাগার নির্মাণ করতে হবে। আমাদের দিকে দেশ ও জাতি তাকিয়ে আছে রাজনৈতিক পরিবর্তনের জন্য। একই সঙ্গে আমাদের চিন্তাশক্তিকেও পরিবর্তন করতে হবে। দেশ ও জাতির উজ্জল ভবিষ্যতের জন্য আমাদের প্রতিটি রাজনৈতিক দলের প্রতিটি নেতা ও কর্মী সবাইকে বই পড়তে হবে, সুশিক্ষায় শিক্ষিত হতে হবে। তা আমাদের এখানে নেই বলেই রাজনীতিতে আজ এত সমস্যা।

অনুষ্ঠানে ঠাকুরগাঁও জেলা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক পয়গাম আলী দলের অবস্থান ও কর্ম পরিকল্পনা তুলে ধরেন।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা বিএনপির সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুর করিম, জেলা বিএনপির অর্থ সম্পাদক শরিফুল ইসলাম, সহ সভাপতি ওবাইদুল্লাহ মাসুদসহ বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

পরে বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি যুক্ত হয়ে জেলা বিএনপি কার্যালয়ে জিয়া স্মৃতি পাঠাগার-এর উদ্বোধন করেন।

শেয়ার করুন:

Recommended For You