ভৈরবে নাটক ‘ময়ূরসিংহাসন’ মঞ্চস্থ

কিশোরগঞ্জের ভৈরবে নিবেদিতা নাট্যাঙ্গনের ২৫ বছর পূর্তিতে ৫দিন ব্যাপী বাংলাদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসব চলছে। শহরের জিল্লুর রহমান পৌর মিলনায়তনে শনিবার (৩ জুন) সন্ধ্যায় সাড়ে সাতটায় ময়ূরসিংহাসন মঞ্চস্থ হয়েছে।

ঢাকার ‘আরণ্যক’ নাট্যদলের বিশেষ প্রযোজনা ময়ূরসিংহাসন নাটকটি রচনা করেছেন নাট্যজন মান্নান হীরা এবং নির্দেশনায় দিয়েছেন শাহ আলম দুলাল। নাটকটিতে অভিনয় করেছেন দেশবরেণ্য নাট্যাভিনেতা মামুনুর রশীদ, আমিন আজাদ, মোমেনা চৌধুরী, দিলু মজুমদার ও আমানুল হক হেলালসহ অনেকে।

এর আগে গত বৃহস্পতিবার নাট্যোৎসব উদ্বোধনী অনুষ্ঠানে নিবেদিত নাট্যাঙ্গনের নিজস্ব প্রয়োজনায় গীতি নৃত্যনাট্য ‘ধানগীত’ মঞ্চস্থ হয়। নাটকটি রচনায় ছিলেন, এড. কাজল কান্তি পাল ও নির্দেশনায় ছিলেন, আরিফ রেজা।

এদিন নাট্যোৎসব উদ্বোধন করেন, ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউট বাংলাদেশ কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুস সেলিম। এসময় আরও উপস্থিত ছিলেন ভৈরব পৌরসভার মেয়র ইফতেখার হোসেন বেনু, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জাকির হোসেন কাজল, ভৈরব প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এস এম বাকী বিল্লাহসহ অনেকে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আয়োজক সংগঠন নিবেদিতা নাট্যাঙ্গানের সভাপতি নিজাম উদ্দিন পলাশ বলেন, সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে আমাদের ১৯৯৮ সাল থেকে পথচলা শুরু। তখন থেকেই আমরা সমাজের অসঙ্গতি দূরীকরণে আমরা নাটকের মাধ্যমে কাজ করে যাচ্ছি। আর এবার আমরা ২৫ বছর পূর্তিতে ৫দিন ব্যাপী বাংলাদেশ-ভারত মৈত্রী নাট্যোৎসব আয়োজন করা হয়। তিনি আরও জানান, সমাপনী দিনে ভারতের ত্রিপুরা রাজ্যের নাট্যদল নাট্যভূমি মঞ্চস্থ করবে শেক্সপিয়ার অনুপ্রাণিত নাটক ‘রঙিন রুমাল’।

ডব্লিউজি/এমএইচএস

শেয়ার করুন:

Recommended For You