ঢাবিতে পর্দা উঠল আমার ভাষার চলচ্চিত্র

ভাষাশহীদদের স্মরণ, বাংলা সিনেমার প্রচার ও প্রসারের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) চলচ্চিত্র সংসদের উদ্যোগে শুরু হয়েছে আমার ভাষার চলচ্চিত্র ১৪২৯।

রবিবার (৫ ফেব্রুয়ারি) ছাত্র-শিক্ষককেন্দ্র (টিএসসি) মিলনায়তনে আলমগীর কবির পরিচালিত ‘সীমানা পেরিয়ে’ প্রদর্শনের মাধ্যমে পর্দা উঠে। শুরু হওয়া চলচ্চিত্র উৎসবের ২১তম আসর, চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। উৎসবে প্রতিদিন চারটি করে সিনেমা প্রদর্শিত হবে।

উদ্বোধনী দিনে আরো প্রদর্শিত হবে শিবলী সাদিকের ‘আনন্দ অশ্রু’, মাহমুদ দিদারের ‘বিউটি সার্কাস’ ও মুহাম্মদ কাইউমের ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ প্রদর্শিত হয়েছে।

উৎসবের দ্বিতীয় দিন থাকছে আমজাদ হোসেনের ‘গোলাপী এখন ট্রেনে’, শাহিন দিল-রিয়াজের ‘শিল্প শহর স্বপ্নলোক’ ও মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’। এছাড়া দুপুরে ইয়াসমিন কবিরের প্রামাণ্যচিত্র ‘পরবাসী মন আমার’ এবং সুবর্ণা সেঁজুতির ‘ঢেউ’ ও মিতালী রায়ের ‘দূরে’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দুটি প্রদর্শিত হবে।

৭ ফেব্রুয়ারি প্রদর্শিত হবে জহির রায়হানের ‘বেহুলা’, তপন সিংহের ‘বাঞ্ছারামের বাগান’, অভিনন্দন ব্যানার্জীর ‘মানিক বাবুর মেঘ’ ও আদিত্য বিক্রম সেনগুপ্তের ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’। ৮ ফেব্রুয়ারি থাকবে মৃণাল সেনের ‘ইন্টারভিউ’, বুদ্ধদেব দাশগুপ্তের ‘মন্দ মেয়ের উপাখ্যান’, অনির্বাণ ভট্টাচার্যের ‘বল্লভপুরের রূপকথা’ ও রায়হান রাফির ‘দামাল’।

উৎসবের সমাপনী দিন থাকছে খান আতাউর রহমানের ‘আবার তোরা মানুষ হ’, ঋতুপর্ণ ঘোষের ‘চিত্রাঙ্গদা’, রুবাইয়াত হোসেনের ‘শিমু’ ও খন্দকার সুমনের সিনেমা ‘সাঁতাও’। উৎসব চলাকালীন প্রতিদিন সকাল ১০টা, বেলা ১টা, বিকেল সাড়ে ৩টা এবং সন্ধ্যা ৬টায় পর্যায়ক্রমে সিনেমাগুলো প্রদর্শিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সহ-তথ্য ও যোগাযোগ সম্পাদক ফারহান সাকিব আলভী বলেন, গত বছরের মতো এবারো টিকিটের মূল্য ৫০ টাকা এবং প্রতিদিনের প্রথম প্রদর্শনী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীরা বিনামূল্যে উপভোগ করতে পারবে। সিনেমা প্রদর্শনীর পাশাপাশি বাংলা চলচ্চিত্রপ্রেমীদের জন্য রয়েছে চলচ্চিত্রের কলাকুশলীদের সঙ্গে সরাসরি মতবিনিময় ও আলোচনায় অংশগ্রহণের সুযোগ।

ডব্লিউজি/এমআর/আরিফ

শেয়ার করুন:

Recommended For You