জনগণের পরিকল্পনায় সরকারের পতন হবে: আ স ম রব

এই সরকারের পতন ঘটবে কোনো ষড়যন্ত্রে নয়, রাষ্ট্রের প্রয়োজনে এবং জনগণের পরিকল্পনায়। জনগণের সম্মতিবিহীন এ সরকারকে বিদায় করা জনগণের রাজনৈতিক কর্তব্য বলে মন্তব্য করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। শুক্রবার পুরানা পল্টনস্থ ফেনী জেলা সমিতি মিলনায়তনে জেএসডির কেন্দ্রীয় কার্যকরী কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সরকারকে রাষ্ট্রীয় ক্ষমতা থেকে অপসারণ করা ঐতিহাসিকভাবে অনিবার্য হয়ে পড়েছে। এ সরকারের ক্ষমতা লোভ রাষ্ট্রীয় সকল প্রতিষ্ঠানকে…ধ্বংস করে দিয়েছে। এই সকল ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠান দিয়ে অভ্যন্তরীণ বা ভূ রাজনৈতিক সংকট মোকাবিলা করা সম্ভব নয়। সুতরাং জাতীয় স্বার্থেই সরকারের পতন এবং রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর আবশ্যক হয়ে পড়েছে।

রব বলেন, স্বাধীন দেশে আজ ভিন্নমত দমনে রাষ্ট্রযন্ত্রের বিভিন্ন প্রতিষ্ঠানকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। ভিন্নমত দমন ভয়ংকর অন্যায়। সেদিন পশ্চিমা শাসকগোষ্ঠী ভিন্নমতকে অংকুরে বিনষ্ট করে দিলে বিশ্ব মানচিত্রে আজ আমাদের স্বাধীন অস্তিত্বই খুঁজে পাওয়া যেত না।

আ স ম রব বলেন, কর্তৃত্ববাদ বিরোধী চলমান গণতান্ত্রিক আন্দোলনে শ্রমজীবী, কর্মজীবী ও পেশাজীবীসহ সকল সমাজশক্তির সক্রিয় অংশগ্রহণের মাধ্যমেই চূড়ান্ত বিজয় অর্জন করা সম্ভব। এ লক্ষ্যে তিনি আন্দোলনরত সকল দল ও জোটকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।…সভায় আরও বক্তব্য রাখেন দলের সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজ মিয়া, বীর মুক্তিযোদ্ধা ডা. জবিউল হোসেন প্রমুখ।

ডব্লিউউজি/এআর

শেয়ার করুন:

Recommended For You