টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি শান্ত-হাসানের

টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি শান্ত-হাসানের

ভারতের বিপক্ষে চেন্নাইয়ে প্রথম টেস্টে ভাল পারফরমেন্সের কারণে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও পেসার হাসান মাহমুদের।

টেস্টের দুই ইনিংসে শান্ত ২০ ও ৮২ রান করেছেন। এই পারফরমেন্সে ১৪ ধাপ উন্নতি হয়ে ৪৮তম স্থানে উঠে এসেছেন শান্ত। অন্যদিকে পেসার হাসান মাহমুদ পাঁচ ধাপ উন্নতি করে বোলিং র‌্যাংকিংয়ে ৪৪তম অবস্থানে উঠে এসেছেন। প্রথম ইনিংসে হাসান ৫ উইকেট দখল করেছিলেন।

বাংলাদেশের অপর খেলোয়াড়দের মধ্যে সাকিব আল হাসান ব্যাটারদের মধ্যে এক ধাপ উপরে উঠে ৪৩তম ও বোলারদের মধ্যে তাসকিন আহমেদ আটধাপ উপরে উঠে ৬৬তম স্থানে অবস্থান করছেন।

আর বোলারদের র‍্যাংকিংয়ে ৬ ধাপ পিছিয়েছেন চেন্নাই টেস্টে কোনো উইকেট না পাওয়া বাংলাদেশের সাকিব। তবে ৫ ধাপ এগিয়েছেন প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া পেসার হাসান মাহমুদ। তারচেয়ে বড় লাফ দিয়েছেন তাসকিন আহমেদ। দুই ইনিংস মিলিয়ে ৪ উইকেট পাওয়া এই পেসার ৮ ধাপ এগিয়ে উঠেছেন ৬৩তম স্থানে। আর এক ধাপ এগিয়ে ৭৮তম স্থানে তরুণ ফাস্ট বোলার নাহিদ রানা।

এদিকে, ভারতীয় খেলোয়াড় ঋষভ পান্ত, শুভমান গিল ও রবিচন্দ্রন অশ্বিন বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করায় নিজেদের অবস্থান শক্তিশালী করেছেন। দুই ইনিংসে ৩৯ ও ১০৯ রান করে পান্ত ষষ্ঠ স্থানে, গিল দ্বিতীয় ইনিংসে ১১৯ রান করে পাঁচ ধাপ উপরে উঠে ক্যারিয়ার সেরা ১৪তম স্থানে ও অশ্বিন প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ ১১৩ রান করে সাত ধাপ উপরে উঠে ৭২তম স্থান দখল করেছেন।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

অশ্বিন ও রবিন্দ্র জাদেজা ২৮০ রানের জয়ে প্রথম ইনিংসে ১৯৯ রানের পার্টনারশিপ গড়ে তুলেছিলেন। জুটিতে জাদেজা ৮৬ রান যোগ করেন। যে কারণে ব্যাটিং র‌্যাংকিংয়ে তিন ধাপ উপরে উঠে জাদেজা ৩৭তম স্থানে রয়েছেন। এদিকে দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট দখলের সুবাদে এক রেটিং পয়েন্ট অর্জন করে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছে অশ্বিন। পাঁচ উইকেট পাওয়া জাদেজা এক ধাপ উপরে উঠে ষষ্ঠ স্থানে অবস্থান করছেন।

অল-রাউন্ডার র‌্যাংকিংয়েও এই দু’জনের অবস্থানের উন্নতি হয়েছে। ক্যারিয়ার সেরা ৪৭৫ পয়েন্ট অর্জন করে জাদেজা শীর্ষস্থানে উঠে এসেছে। ৪৮ পয়েন্ট যোগ করে ৩৭০ পয়েন্ট নিয়ে এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েনে অশ্বিন। এছাড়া ভারতীয় অপর খেলোয়াড়দের মধ্যে প্রথম ইনিংসে অর্ধশতক করার সুবাদে যশস্বী জয়সওয়াল প্রথমবারের মতো ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষ পাঁচে উঠে এসেছেন। দুই উইকেট দখল করে ১০ ধাপ উপরে উঠে ৮৮তম স্থানে রয়েছেন ফাস্ট বোলার আকাশ দিপ।

তবে পাকিস্তানে টেস্ট সিরিজ জেতার পর টেস্ট র‍্যাংকিংয়ে লাফ দিয়েছিলেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম এবং লিটন দাস। কিন্তু ভারতের মাটিতে প্রথম টেস্ট শেষে তিনজনেরই অবনতি হয়েছে।

শেয়ার করুন:

Recommended For You