চেন্নাই টেস্ট: ভারতের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের

চেন্নাই টেস্ট: ভারতের কাছে ২৮০ রানের হার বাংলাদেশের

চেন্নাই টেস্টের তৃতীয় দিন শেষেই বুঝা গিয়েছিলে বিশাল হার চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। ভারতের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচে বড় রানের ব্যবধানে হেরেছে বাংলাদেশ। রোহিত বাহিনীর দের ছুঁড়ে দেওয়া ৫১৫ রানের পাহাড় টপকাতে টাইগারদের দ্বিতীয় ইনিংস শেষ হয় ২৩৪ রানে। এর ফলে ২৮০ রানের জয় নিয়েই মাঠ ছাড়ে ভারত। একইসঙ্গে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও গেছে স্বাগতিকরা।

চেন্নাই টেস্ট জিততে শেষ দুই দিনে বাংলাদেশের দরকার ছিল আরও ৩৫৭ রান। এমন সমীকরণ সামনে রেখে চার উইকেটে ১৫৮ রান নিয়ে ব্যাটিংয়ে নামে দলটি। আজ রবিবার চতুর্থ দিনের শুরুটা ভালোই করে বাংলাদেশ। দিনের প্রথম ৪৫ মিনিট উইকেট হারায়নি দলটি। সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্ত বেশ আস্থার সঙ্গে ব্যাট চালাতে থাকেন।

ব্যক্তিগত ১৭ রানে অবশ্য অল্পের জন্য বেঁচে যান সাকিব। রবীন্দ্র জাদেজার বল খেলতে গিয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে যান তিনি। বল তার ব্যাটের বাইরের কানা ঘেঁষে চলে যায় পেছনে। কিন্তু গ্লাভসে জমাতে পারেননি ঋষভ পান্ত। ফলে স্টাম্পডও হননি সাকিব। প্রথম ঘণ্টায় উইকেট হারায়নি বাংলাদেশ। কিন্তু বিপত্তি বাধে এরপরই।

রবিচন্দ্রন অশ্বিনের ওভারে উইকেট বিলিয়ে দেন সাকিব। তার স্পিনকে সামনে এগিয়ে ব্লক করতে গেলে ব্যাকওয়ার্ড শর্ট লেগে ক্যাচ তুলে দেন সাকিব, যা লুফে নেন ইয়াশভি জায়সাওয়াল।২৬ বলে ২৫ রান করে ফিরে যান সাকিব। এই নিয়ে সাত ইনিংসে কোনো হাফ সেঞ্চুরি নেই বাংলাদেশের অলরাউন্ডারের। ১৯৪ রানে পঞ্চম উইকেট হারাল বাংলাদেশ।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

চতুর্থ দিনের প্রথম ঘণ্টায় কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। কিন্তু পানি পানের বিরতির পর চার বলের ভেতরই উইকেট হারায়, আক্রমণে এসে সাফল্য পান রবীচন্দ্রন অশ্বিন। নাজমুল হোসেন শান্তর সঙ্গে আগের দিনটা শেষ করা সাকিব আল হাসানের ব্যাটের ওপরের অংশে লেগে প্যাড ছুঁয়ে চলে যায় জয়সোয়ালের হাতে।  আউট হওয়ার আগে ৫৬ বলে ৩ চারে ২৫ রান করেন সাকিব। সাত ইনিংসে হাফ সেঞ্চুরি পাচ্ছেন না তিনি।

সাকিবের বিদায়ের পর যেন শনির দশা লাগে বাংলাদেশের ইনিংসে। লিটন দাস, মেহেদী হাসান মিরাজ কেউই ক্রিজে টিকতে পারেননি বেশিক্ষণ। ১০ বলে ১ রান করে আউট হন লিটন। মিরাজ সমান বলে করেছেন ৮ রান। লেজের দিকের ব্যাটাররাও সুবিধা করতে পারেননি খুব একটা। সেঞ্চুরির খুব কাছে চলে যাওয়া শান্তও শেষ দিকে হতাশ করেছেন। মিস করেছেন সেঞ্চুরি। ১২৭ বলে ৮২ রানের ইনিংস খেলে দলের ২২২ রানের মাথায় আউট হন শান্ত।

এরপর ২৩৪ রানের মাথায় সব উইকেট হারিয়ে অলআউট হয়ে যায় বাংলাদেশ। ১৪ বলে ৭ রান করা হাসান মাহমুদকে ফিরিয়ে ভারতের জয় নিশ্চিত করেন রবীন্দ্র জাদেজা। ২৮০ রানের জয় পায় টিম ইন্ডিয়া। ভারতের হয়ে ৬ উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন। ৩ উইকেট তোলেন রবীন্দ্র জাদেজা। ১ উইকেট নিয়েছেন জাসপ্রীত বুমরাহ।

 

শেয়ার করুন:

Recommended For You