শ্রম আইনে পরিবর্তন আনলো সৌদি আরব

শ্রম আইনে পরিবর্তন আনলো সৌদি আরব

মধ্যপ্রাচ্যের দেশ সৌদিতে শ্রম আইনে নতুন কিছু পরিবর্তন নিয়ে আসছে দেশটির সরকার। বেশ কিছু আইন সংশোধনীর ফলে দেশটির কর্মক্ষেত্রের কর্মীরা আরো বেশি সুযোগ পাবে । এসব সংশোধনী আগামী ফেব্রুয়ারিতে কার্যকর হবে।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক প্রতিবেদনের বরাত জানা যায় , সম্প্রতি সংশোধনীগুলোর বিস্তারিত প্রকাশ করা হয়। এরই মধ্যে এ সংক্রান্ত একটি ডিক্রি জারি করা হয়েছে। এতে বেশকিছু অনুচ্ছেদে পরিবর্তন এসেছে ও নতুন করে যুক্ত হয়েছে আরও দুটো অনুচ্ছেদ। এছাড়া বাদ দেওয়া হয়েছে ৭টি অনুচ্ছেদ ।

তথ্যে জানা যায়, সৌদি শ্রম আইনে মাতৃত্বকালীন ছুটি ১০ সপ্তাহ থেকে বাড়িয়ে ১২ সপ্তাহ করা হয়েছে। ভাই-বোনদের মৃত্যুতে অংশ নেওয়ার ক্ষেত্রে ছুটি বাড়িয়ে ৩ দিন করা হয়েছে। এখন থেকে সৌদি শ্রম আইনের আওতায় কর্মীর প্রবেশনারি পর্ব থাকবে ১৮০ দিন পর্যন্ত।

ওভারটাইমের ক্ষেত্রে আর্থিক বিষয় ছাড়াও কর্মীরা ছুটি কাটানোর ব্যাপারেও দাবি করতে পারবেন। চাকরি ছেড়ে দেওয়ার এক মাস আগে থেকেই জানাতে হবে।যদিও আগে এই সময় ছিল দুই মাস।এখন থেকে কর্মীদের আবাসন খরচ ও যাতায়াত খরচ নিয়োগকর্তাদের দিতে হবে।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

অপরদিকে,বিদেশি কর্মীদের জন্যও আইনে কিছু সংশোধন আনা হয়েছে। এতে বলা হয়, বিদেশি কর্মীদের অবশ্যই বিশেষ চুক্তি অনুযায়ী নিয়োগ পেতে হবে। বর্তমান আইনে এ ব্যাপারে নির্দিষ্ট সময়টা বেঁধে দেওয়া হয়নি। এতে বলা হয়, কাজের অনুমতির মেয়াদ অনুযায়ী এই চুক্তির নিয়োগ ঠিক করা হবে।

চুক্তি করার মেয়াদ ১ বছরের করার চিন্তা করা হচ্ছে। তবে, বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। সরকারের অনুমোদন পাওয়ার পর থেকে এই মেয়াদ কার্যকর করা হবে বলে জানা যায় ।

 

শেয়ার করুন:

Recommended For You