ফেনী নদীর ভাঙ্গন ঠেকাতে বাঁধ হবে স্বেচ্ছাশ্রমে

ফেনী নদীর ভাঙ্গন ঠেকাতে বাঁধ হবে স্বেচ্ছাশ্রমে
ফেনীর সোনাগাজী উপজেলার চর দরবেশ ইউনিয়নের ইতালি মার্কেট সংলগ্ন তালতলি ছোট ফেনী নদীর ভাঙ্গনের হাত থেকে রক্ষা পেতে নদীর একাংশে বাঁশ ও বেড়া দিয়ে ৬০০ ফুট দৈর্ঘের বাঁধ নির্মান হচ্ছে সেচ্ছাশ্রমে। নির্মান ব্যয় নির্ধারণ করা হয়েছে ১২ লক্ষ টাকা। 
স্থানীয় এলাকাবাসী জানান, মুছাপুর রেগুলেটর ভেঙে যাওয়ায় গ্রামের সহস্রাধিক লোকের পরিবার রক্ষা করতে হলে  দ্রুত এ স্থানটিতে একটি টেকসই বাঁধ নির্মাণ প্রয়োজন। বিগত দিনে এ এলাকার প্রায় শতাধিক পরিবারের ঘরবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায়।
মুছাপুর রেগুলেটর নির্মাণের পাশাপাশি এ স্থানে যদি দ্রুত বাঁধ নির্মান না করে তাহলে বাকি পরিবারের ঘরবাড়ি অচিরেই নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ার আশংকা করছে। এছাড়া অব্যাহত নদী ভাঙ্গনের ফলে এ জনপদের মানুষদের মাঝে চরম উদ্বেগ আর উৎকন্ঠা দেখা দিয়েছে। এজন্য শনিবার থেকে স্বেচ্ছায় বাঁধ নির্মান কাজ শুরু হয়েছে।
স্থানীয় আজিজ উল্লাহ বলেন, যদি এ স্থানে বাঁধ নির্মাণ হয় তাহলে আমাদের এলাকাটা ভাঙ্গন থেকে রোধ হবে। একটি টেকসই বাঁধ নির্মাণে যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। মোঃ সবুজ বলেন, হাজার হাজার পরিবার ও জমি রক্ষায় আমরা সোনাগাজী এবং কোম্পানীগঞ্জবাসী অতিদ্রুত মুছাপুর রেগুলেটর নির্মাণের দাবি জানাচ্ছি।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

সাবেক ইউপি সদস্য রফিকুল ইসলাম মানিক বলেন, ভাঙ্গন রোধে রেগুলার নির্মানের বিকল্প নেই। সে সাথে নদীর সাথে সম্পৃক্ত ডাকাতিয়া খালের মুখসে মাটি ভরাট হয়ে যাওয়ার পানি অপসারণে বিঘ্ন হচ্ছে। খালটি যদি পরিকল্পিত ভাবে খনন করা হয় তাহলে ভাঙ্গন রোধে সহায়ক হবে।
স্থানীয় সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, নদী এখান থেকে ১ কিলোমিটার দক্ষিণে ছিল। এ অঞ্চলের মানুষ রাতে হলে একজনও তাদের বাড়ি ঘরে থাকে না। যদি এখানে একটি বাঁধ নির্মাণ করা হয় তাহলে নদীটা অন্যদিকে মোড় নিবে।
শেয়ার করুন:

Recommended For You