পরশুরামে বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক স্বেচ্ছাশ্রমে সংস্কার 

পরশুরামে
ফেনীর পরশুরাম বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক সেচ্ছাশ্রমে মেরামতের ব্যতিক্রমী এক উদ্যোগ নিয়েছেন স্থানীয় গ্রামবাসী। উপজেলার পরশুরাম-পশ্চিম  সাহেব নগর সড়কের পাঁচ কিলোমিটার সড়কে এই ব্যতিক্রমধর্মী প্রশংসনীয় উদ্যোগে সম্পূর্ণ হয়। এতে উপজেলা সদরের সাথে মির্জানগর ইউনিয়নের  দশটি গ্রামের যানচলাচল স্বাভাবিক হয়।
গত ২০ আগস্ট ভয়াবহ বন্যায় উপজেলার একাধিক সড়কের ন্যয় পরশুরাম-পশ্চিম সাহেবনগর সড়কও একাধিক স্থানে ভেঙ্গে গিয়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে যান চলাচল বিঘ্ন ঘটে।
মঙ্গলবার সকালে স্থানীয় কয়েকজন যুবকের উদ্যোগে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে এলাকার যুবক ও শিক্ষার্থীসহ গ্রামবাসীকে বিভিন্ন সরঞ্জাম নিয়ে ক্ষতিগ্রস্ত সড়কে উপস্থিত হওয়ার আহ্বান জানায়। মুহুত্বের মধ্যে পশ্চিম সাহেব নগর মনিপুর সহ আশপাশের কয়েকটি গ্রামের দুই তিনশ গ্রামবাসী একত্রিত হয়ে পাঁচ কিলোমিটার সড়কের ক্ষতিগ্রস্ত একাধিক স্থান স্বেচ্ছাশ্রম মেরামত করে দিয়েছেন। এতে বুধবার দুপুর থেকে সব ধরনের যান চলাচল শুরু হয়।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

পরশুরাম টু পশ্চিম সাহেবনগর সহ ইউনিয়নের প্রায় দশটি গ্রামের একমাত্র যোগাযোগ মাধ্যম এই সড়কটি। এছাড়াও মির্জানগর ইউনিয়নের সুবার বাজার এলাকার যাতায়াতের বিকল্প সড়ক হিসেবে এই সড়কটি ব্যবহার করা হয়। মনিপুর গ্রামের সাংবাদিক আব্দুল মান্নান সহ গ্রামবাসী জানান বন্যায় এ সড়কের একাধিক স্থান ভেঙ্গে যায়। বন্যার পানি শুকিয়ে গেলেও এসব দিয়ে যান চলাচল তো দূরের কথা পায়ে হেঁটেও যোগাযোগ করার সম্ভব ছিল না। তাই কয়েকজন উদ্যোগ নিয়ে এলাকার মসজিদের মাইকে ঘোষণা দিয়ে গ্রামবাসীকে স্বেচ্ছা শ্রমে রাস্তার মেরামতের উদ্যোগ নিই। বর্তমানে যেহেতু কোন জনপ্রতিনিধি এলাকায় নেই সুতরাং গ্রামবাসীকে সেচ্ছা শ্রম কাজ করে রাস্তায় চলাচলের উপযোগী করে দেওয়া হয়েছে। পশ্চিম সাহেব নগরের জামায়াতের নেতা সাইদুল ইসলাম তার এলাকার শতাধিক গ্রামবাসীকে নিয়ে ভাঙ্গা রাস্তা মেরামত কাজ শুরু করেন।
পরশুরাম এলজিডির উপজেলা প্রকৌশলী এস এম শাহ আলম ভূইয়া বলেন খবর পেয়ে তিনি ঘটনাস্থলে ছুটে গেছেন এবং গ্রামবাসীর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে ভাঙ্গা রাস্তা মেরামত করে দিয়েছেন। উপজেলা প্রকৌশলী বলেন উপদেষ্টা মহোদয়ের নির্দেশনা মোতাবেক আগামী সপ্তাহের মধ্যে  বন্যায় ক্ষতিগ্রস্ত সব সড়ক মেরামতের উদ্যোগ নেওয়া হবে। যান চলাচলের সুবিধার্থে গ্রামবাসী দ্রুত মেরামত করে দেওয়া গুরুত্বপূর্ণ ওই সড়কে যান চলাচল স্বাভাবিক হয়েছে। এত কিছু সময়ের জন্য মানুষ উপকৃত হবে তবে উপজেলা এলজিইডি থেকে মেরামত স্থানে বালুসহ সুড়কি দিয়ে পুনরায় মেরামত করে দেওয়া হবে।
পরশুরাম উপজেলা সরকারি কমিশনার (ভূমি) মোঃ মাহফুজুর রহমান স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে রাস্তা মেরামতের খবর শুনে ঘটনাস্থলে ছুটে যান এবং এলাকাবাসীকে ধন্যবাদ জানান। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এলাকাবাসীকে অস্বস্ত করেন আগামী এক সপ্তাহের মধ্যে  বালু দিয়ে সড়কে সম্পূর্ণ চলাচল উপযোগী করে তোলা হবে।
শেয়ার করুন:

Recommended For You