আল-আকসা প্রাঙ্গণে ইহুদি উপাসনালয় নির্মাণ করব: ইসরায়েলি মন্ত্রী

আল-আকসা প্রাঙ্গণে ইহুদি উপাসনালয় নির্মাণ করব: ইসরায়েলি মন্ত্রী

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ প্রাঙ্গণে একটি ইহুদি উপাসনালয় সিনাগগ তৈরি করতে চান ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভির। সোমবার (২৬ আগস্ট) আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

বেন গভিরের এ ধরনের বক্তব্য ইসলামের অন্যতম নিদর্শনের প্রতি হুমকি হিসেবে দেখছেন মুসলমানরা। এ নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়েছে ইসরায়েল। সৌদি আরবসহ বিভিন্ন দেশ ও সংস্থা এর প্রতিবাদ জানাচ্ছে। মঙ্গলবার (২৭ আগস্ট) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, আল-আকসা প্রাঙ্গণ ইসলামের তৃতীয় পবিত্র স্থান এবং ফিলিস্তিনি পরিচয়ের প্রতীক। এটিকে ইহুদিরা প্রথম এবং দ্বিতীয় মন্দিরের স্থান হিসেবেও বিবেচনা করে। এ প্রাঙ্গণে বিভিন্ন সময় বেন গভির প্রার্থনা করতে এসেছেন। সে সময়ও তিনি বিতর্কের জন্ম দেন। বেন গভির ইসরায়েলের অন্যতম উগ্র ডানপন্থি নেতা।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, যদি আমি যা চাই তা করতে পারতাম, আমি সেখানে (আল-আকসা প্রাঙ্গণ) একটি ইসরায়েলি পতাকা উড়াতাম। তার সামর্থ্য হলে সেখানে একটি সিনাগগ নির্মাণ করবেন বলে জানান। সাংবাদিক বিষয়টি নিশ্চিত হতে তাকে বার বার প্রশ্ন করলেও তিনি ‘হ্যাঁ’ বলেন।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি কাগজে-কলমে জর্ডানের নিয়ন্ত্রণে। তবে সেখানে প্রবেশ ও কার্যাদি ইসরায়েলি নিরাপত্তা বাহিনীই নিয়ন্ত্রণ করে আসছে। এদিকে বেন গভিরের মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে জর্ডান, সৌদি আরব, ফিলিস্তিন, হামাস, মিসরসহ আরও অনেক দেশ।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সুফিয়ান কুদাহ এক বিবৃতিতে বলেছেন, আল-আকসা ও পবিত্র স্থানগুলো মুসলমানদের পবিত্র উপাসনার স্থান। পবিত্র স্থানগুলোতে হামলা বন্ধ করার জন্য জর্ডান সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। আল-আকসায় হামলার বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে ব্যবস্থা নেওয়ার জন্য প্রয়োজনীয় আইনি কাগজপত্র প্রস্তুত করা হচ্ছে।

 

শেয়ার করুন:

Recommended For You