আফগানিস্তানে নারীর মুখ ঢাকা ও পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করেছে সরকার

আফগানিস্তানে নারীর মুখ ঢাকা ও পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক

আফগানিস্তানের তালেবান সরকার এবার নারীদের মুখ ঢাকার বাধ্যবাধকতা এবং পুরুষদের দাড়ি রাখার নির্দেশসহ একটি নৈতিকতা আইন আনুষ্ঠানিকভাবে প্রণয়ন করেছে। এছাড়া গাড়ির চালকদের গান বাজানো নিষিদ্ধ করার আইনও প্রণয়ন করা হয়েছে বলে জানিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয়। 

এই নীতিগুলো ইসলামিক শরিয়া আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে প্রণয়ন করা হয়েছে এবং তালেবানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার ২০২২ সালের একটি ডিক্রির ভিত্তিতে এ সপ্তাহে আনুষ্ঠানিকভাবে আইনে পরিণত হয়েছে বলে মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানিয়েছেন।

এই আইন গুলোর মধ্যে আরও রয়েছে গাড়ি চালানোর সময় গান বাজানো যাবে না, নামাজ আদায় ও রোজা পালন বাদ দেওয়া যাবে না ইত্যাদি।
শরিয়াহ আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২২ সালে তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতার জারি করা এক ডিক্রিতে ওই নিয়মকানুনের কথা উল্লেখ করা হয়েছিল।

বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র বরকতুল্লাহ রাসোলি এক বিবৃতিতে জানিয়েছে, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার অনুমোদনের পর গত বুধবার নৈতিকতা–বিষয়ক ৩৫টি নিয়মকানুন আইন হিসেবে কার্যকর ও নথিবদ্ধ করা হয়েছে।

সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/latest/

নৈতিকতা–বিষয়ক মন্ত্রণালয় ইতিমধ্যে নতুন আইন গুলো কার্যকর করা শুরু করেছে। নিয়মভঙ্গের জন্য হাজারো মানুষকে আটকের ঘটনাও ঘটেছে।

নারীর অধিকার নিশ্চিত না করা ও মেয়েদের বিদ্যালয় খুলে না দেওয়ায় তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া থেকে বিরত থেকেছে পশ্চিমা দেশগুলো। এই নতুন আইন স্বীকৃতির পথকে আরও জটিল করে তুলেছে।

তালেবান সরকার বলছে, তারা নারী স্বাধীনতার প্রতি শ্রদ্ধাশীল, তবে সেই স্বাধীনতা হবে শরিয়াহ আইন ও স্থানীয় প্রথার ভিত্তিতে।

 

খবর: ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

শেয়ার করুন:

Recommended For You