হেরা গুহায় যাতায়াতে ক্যাবল কার তৈরি করবে সৌদি আরব

হেরা গুহায় যাতায়াতে ক্যাবল কার তৈরি করবে সৌদি আরব

সৌদি আরব ২০২৫ সালের মধ্যে একটি কেবল কার সিস্টেম চালু করার পরিকল্পনা করেছে,পবিত্র মক্কার ঐতিহাসিক ও ধর্মীয় স্থান জাবাল আল নূর (হেরা’ গুহায়) সহজ ও নিরাপদে প্রবেশ জন্য সৌদি সরকার এই প্রকল্প বাস্তবায়ন করতে চলেছে।

বিখ্যাত জাবাল আল নূর পাহাড়ে হেরা গুহাটি অবস্থিত। যা আলোর পাহাড় হিসেবেও পরিচিত। পাহাড়টির বৈশিষ্ট হলো এটি দেখতে উটের কুঁজের মতো। এছাড়া পাহাড়টিতে অনেকগুলো খাড়া ঢাল রয়েছে। হেরা গুহার সঙ্গে একসঙ্গে পাঁচজন মানুষ বসতে পারেন। এটি মুসলিমদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি স্থান। হেরা গুহা যেখানে অবস্থিত সেটিকে সাংস্কৃতিক বিভাগ হিসেবে গড়ে তোলার পরিকল্পনা করছে সৌদি সরকার। ক্যাবল কার সিস্টেম তৈরির বিষয়টি এই পরিকল্পনারই অংশ।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

হজযাত্রীদের অভিজ্ঞতা আরও উন্নত করার লক্ষ্যে এই উদ্যোগটি পবিত্র মক্কার গ্র্যান্ড মসজিদ থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৬৩৪ মিটার উপরে অবস্থিত হেরা গুহার সাথে দর্শনার্থী যাতায়াতের সহজ ব্যবস্থা করবে।এই স্থানটি সেই স্থান হিসাবে সম্মানিত যেখানে নবী মোহাম্মদ (সাঃ) এর উপরে পবিত্র কোরআন নাজিল হয়েছিল ।

প্রকল্পটি একটি বৃহত্তর উন্নয়ন পরিকল্পনার অংশ, যার মধ্যে রয়েছে হীরা সাংস্কৃতিক এবং একই বছরের জন্য নির্ধারিত জাবালে ওমরে তিনটি নতুন জাদুঘর তৈরি করা হবে ।এটি সমন্বিত এলাকা জুড়ে বিভিন্ন পরিষেবা প্রদান করবে, প্রকল্পটি ২০২৫ সালে চালু হবে।

উল্লেখ্য যে,পূর্বে পাহাড়টির খাড়া আঁকা বাঁক এবং রুক্ষ ভূখণ্ডের কারণে গুহাটি পরিদর্শন করা চ্যালেঞ্জিং ছিল। তবে সম্প্রতি একটি পাকা রাস্তা উদ্বোধনের ফলে প্রবেশ সহজতর হয়েছে।ফাওয়াজ আল-মুহরেজ, সাময়া ইনভেস্টমেন্ট কোম্পানির সিইও, যেটি প্রকল্পটি তত্ত্বাবধান করছে, তারা নিশ্চিত করেছেন যে কেবল কার সিস্টেমটি আগামী ২০২৫ সালে খোলার জন্য চূড়ান্ত প্রস্তুতি চলছে ।

 

শেয়ার করুন:

Recommended For You