অটোপ্রমোশনের দাবিতে এইচএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ

অটোপ্রমোশনসহ দুই দফা দাবিতে সারাদেশে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছেন এইচএসসি ২০২৩ ব্যাচের পরীক্ষার্থীরা।

শনিবার (১৭ আগস্ট) দেশের বিভিন্ন শিক্ষা বোর্ড ও প্রেসক্লাবের সামনে তারা এই বিক্ষোভ দেখান। রাজধানীতে এই সমাবেশ অনুষ্ঠিত হয় জাতীয় প্রেস ক্লাবের সামনে। আন্দোলনে নিজেদের দাবি তুলে শিক্ষার্থীরা জানান, দেশের ও শিক্ষার্থীদের সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা পুনরায় পরীক্ষায় বসতে চাই না, এই পরিস্থিতিতে পরীক্ষা নিলে আমাদের মূল্যবান সময় ও ভবিষ্যতের ক্ষতি হবে। তাই এইচএসসি ২৪ এর স্থগিত পরীক্ষাগুলো বাতিল এবং বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করে খুব দ্রুত পরীক্ষার ফলাফল দেয়া হোক। এ সময় শিক্ষার্থীরা একটি বোর্ড কীভাবে ৫/৬ মাস ধরে চলে, সেই প্রশ্নও তোলেন।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

শিক্ষার্থীরা জানান, গত বছর ২২ ব্যাচের শিক্ষার্থীরা ৫০ মার্কে পরীক্ষা দিয়েছিল। বিগত বছরের তুলনায় আমরা কম সময় পেলেও পূর্ণ নম্বরে পরীক্ষা নেওয়া হচ্ছে। তাই এইচএসসি ২০২৪-এর স্থগিত পরীক্ষাগুলো বাতিল এবং বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করে খুব দ্রুত পরীক্ষার ফলাফল দেয়া হোক। যদিও এই দাবির বিরুদ্ধেও কথা বলছেন অনেক শিক্ষার্থী।

জাকারিয়া হাসান নামে শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছেন, মেধার যুদ্ধ জন্য যুদ্ধ করে এখন অটো পাসের দাবির কোনো যৌক্তিকতা নেই। সাগর হোসেন বলছেন, ‘অটো প্রমোশনের আন্দোলনে আমি নেই। আরেক শিক্ষার্থী বলছেন, অটোপাস দেওয়া ঠিক হবে না। কারণ অনেকে হয়তো এসএসসি একটু খারাপ করছে; যেটা এইচএসসিতে পুষিয়ে নেবে। কিন্তু যদি অটোপাস দেওয়া হয়; তাহলে তাদের রেজাল্ট তুলনামুলক খারাপ হবে। তারা মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং পরীক্ষা দিতে পারবে না। তাই আমার যুক্তি অনুসারে অটোপাস দেওয়া উচিত নয়।

এর আগে বৃহস্পতিবার (১৫ আগস্ট) ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার স্থগিত করা বিষয়ের সংশোধিত সময়সূচি প্রকাশ করে শিক্ষাবোর্ড গুলো। নতুন সময়সূচি অনুযায়ী আগামী ১১ সেপ্টেম্বর থেকে শুরু হবার কথা রয়েছে পরীক্ষাগুলো।

শেয়ার করুন:

Recommended For You