বাংলাদেশকে সর্বোচ্চ ঋণ দিয়েছে বিশ্বব্যাংক

বাংলাদেশকে সর্বোচ্চ ঋণ দিয়েছে বিশ্বব্যাংক

২০২৩-২৪ অর্থবছরে সর্বোচ্চ ঋণ ছাড় করে দেশের পাশে ছিল বিশ্বব্যাংক। ২০২৩-২৪ অর্থবছরে (জুলাই-জুন) ২১৫ কোটি ৪০ লাখ ডলার ছাড় করেছে তারা। বৈদেশিক ঋণের হালনাগাদ পরিস্থিতি নিয়ে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) তৈরি করা সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

ইআরডির প্রতিবেদন অনুসারে, ঋণের অর্থছাড়ে দ্বিতীয় স্থানে আছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এশিয়া অঞ্চলের এই ঋণদাতা সংস্থাটি অর্থ ছাড় করেছে ২১৩ কোটি ৫৭ লাখ ডলার। তৃতীয় স্থানে থাকা জাপান ছাড় করেছে ১৯১ কোটি ৮০ লাখ ডলার। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে রাশিয়া ও চীন।এই দুটি দেশ ছাড় করেছে যথাক্রমে ১২৯ কোটি ৫৮ লাখ ডলার ও ৩৯ কোটি সাত লাখ ডলার।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

এছাড়া প্রতিবেশী ভারত এই তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। দেশটি অর্থ ছাড় করেছে ২৯ কোটি ৭৯ লাখ ডলার। এ ছাড়া এআইআইবি অর্থ ছাড় করেছে ৬৪ কোটি ৪২ লাখ ডলার এবং অন্যান্য দেশ ও সংস্থা মিলিয়ে এসেছে আরো ১০৫ কোটি ৩৮ লাখ ডলার। ইআরডির তথ্য বলছে, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থাগুলো বিদায়ি অর্থবছরে ঋণর প্রতিশ্রুতি দিয়েছে ১০৭২ কোটি ৩৩ লাখ ডলার। আর ঋণ ছাড় হয়েছে ৯৮৯ কোটি ১৯ লাখ ডলার।

এদিকে বিদেশি ঋণ পরিশোধে গত অর্থবছরে খরচ হয়েছে ৩৩৫ কোটি ৭২ লাখ ডলার বা ৩৭ হাজার ৩০৭ কোটি ১৩ লাখ টাকা, যার মধ্যে শুধু সুদ পরিশোধ করতে হয়েছে ১৩৪ কোটি ৭২ লাখ ডলার। আগের অর্থবছরের চেয়ে এবার ৬৮ কোটি ডলার বা ১০ হাজার ৫৩৫ কোটি টাকা বেশি ঋণ পরিশোধ করতে হয়েছে। গত অর্থবছরে শুধু সুদ পরিশোধ বেড়েছে ৪১ কোটি ডলার বা প্রায় সাড়ে পাঁচ হাজার কোটি টাকা।

শেয়ার করুন:

Recommended For You