একাদশে ভর্তি কার্যক্রম চলবে ১ আগস্ট পর্যন্ত

একাদশে ভর্তি কার্যক্রম চলবে ১ আগস্ট পর্যন্ত

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ব্যাপক সহিংসতার কারণে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির চূড়ান্ত ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়।

রবিবার (২৮ জুলাই) থেকে সারাদেশে স্থগিত হওয়া ভর্তি কার্যক্রম আবার শুরু হয়েছে যা চলবে আগামী ১ আগস্ট পর্যন্ত। আজ দুপুরে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন। অধ্যাপক তপন কুমার বলেন, আজ ২৮ জুলাই থেকে আগামী ১ আগস্ট পর্যন্ত সময়ের মধ্যে নির্বাচিত শিক্ষার্থীদের স্ব স্ব কলেজে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে। আগামী ৬ আগস্ট থেকে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু হবে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

একাদশে ভর্তি : শেষ ধাপেও কলেজ পায়নি ১২ হাজার শিক্ষার্থী

এদিকে গত ১৫ জুলাই একযোগে দেশের সব কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হয় যা শেষ হওয়ার কথা ছিল ২৫ জুলাই পর্যন্ত। তবে ১৮ জুলাই থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় একাদশে ভর্তি কার্যক্রম ও বন্ধ হয়ে যায়।

কোন কলেজে ভর্তি ফি কত  

ভর্তি নীতিমালা অনুযায়ী, এমপিওভুক্ত প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন এলাকায় বাংলা ও ইংরেজি ভার্সনে ৫ হাজার টাকা, মেট্রোপলিটন (ঢাকা ছাড়া) বাংলা ও ইংরেজি ভার্সনে ৩ হাজার টাকা, জেলায় ২ হাজার টাকা এবং উপজেলা ও মফস্বলে দেড় হাজার টাকা। অন্যদিকে, নন-এমপিওভুক্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ঢাকা মেট্রোপলিটন এলাকায় বাংলা ভার্সনে সাড়ে ৭ হাজার টাকা, ইংরেজি ভার্সনে সাড়ে ৮ হাজার টাকা, মেট্রোপলিটন (ঢাকা ছাড়া) বাংলা ভার্সনে ৫ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে ৬ হাজার টাকা, জেলায় বাংলা ভার্সনে ৩ হাজার টাকা ও ইংরেজি ভার্সনে আড়াই হাজার টাকা এবং উপজেলা ও মফস্বলে বাংলা ভার্সনে আড়াই হাজার টাকা ও ইংরেজি ভার্সনে তিন হাজার টাকা।

একাদশে ভর্তির আগের আবেদনের পেমেন্ট পরিশোধের সময় শেষ হচ্ছে আজ

উল্লেখ্য, চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১১টি শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। এর মধ্যে পাস করেছে ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তিযোগ্য আসন আছে ২৫ লাখের মতো। সব শিক্ষার্থী ভর্তি হলেও একাদশ শ্রেণিতে ৮ লাখের বেশি আসন ফাঁকা থাকবে।

 

শেয়ার করুন:

Recommended For You