কোটা আন্দোলনকে ঘিরে কঠোর অবস্থানে পুলিশ, মাঠে নামছে ছাত্রলীগ

কোটা আন্দোলনকে ঘিরে কঠোর অবস্থানে পুলিশ, মাঠে নামছে ছাত্রলীগ

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে প্রায় এক সপ্তাহ ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১১ জুলাই) কোটা সংস্কারের এক দফা দাবিতে বিকাল সাড়ে ৩টা থেকে দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি কর্মসূচি শুরু হওয়ার কথা রয়েছে। এদিকে শিক্ষার্থীদের প্রায় এক সপ্তাহ ধরে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে রাজধানীতে জনদুর্ভোগ সৃষ্টি হচ্ছে। কয়েক দিন ধরে চলা আন্দোলনের বিষয়ে কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। অন্যদিকে শিক্ষার্থীদের এই আন্দোলন ঘিরে ছাত্রলীগও মাঠে থাকার ঘোষণা দিয়েছে। ইতোমধ্যে শাহবাগ, তেজগাঁও কলেজের সামনে, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রামপুরা এলাকায় অবস্থান নিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

আজ দুপুরে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ড. খ. মহিদ উদ্দিন বলেন, হাইকোর্টের রায়ের ওপর সর্বোচ্চ আদালত চার সপ্তাহের স্থিতাবস্থা দিয়েছেন। ফলে আজ থেকে শিক্ষার্থীদের আর জনদুর্ভোগ করার কোনো অবকাশ আছে বলে ডিএমপি মনে করে না। যারা আন্দোলন করছেন তাদের প্রতি পুলিশের অবশ্যই ভালোবাসা, সহমর্মিতা আছে। কিন্তু একই সঙ্গে মনে রাখতে হবে দেশের প্রচলিত আইন ও সর্বোচ্চ আদালতের প্রতি শ্রদ্ধাশীল থাকতে আমরা বাধ্য। সে জায়গা থেকে যেহেতু শিক্ষার্থীরা শিক্ষিত, ফলে ডিএমপির পক্ষ থেকে আমি বিনীত অনুরোধ করছি তারা যেন জনদুর্ভোগ হয় এমন কোনো কর্মসূচি না দেয়।

এর আগে আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, আন্দোলনের নামে শিক্ষার্থী ও শিক্ষা ব্যবস্থাকে জিম্মি করে জনসাধারণের সাধারণ জীবনযাত্রার ব্যাঘাত ঘটিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত করার চেষ্টা হলে ছাত্রলীগ রুখে দাঁড়াবে।

এদিকে আজ দুপুর আড়াইটায় ‘শিক্ষাপ্রতিষ্ঠানের অ্যাকাডেমিক পরিবেশ অব্যাহত রাখা, জনদুর্ভোগ তৈরি না করে ক্লাস-পরীক্ষায় ফিরে আসা এবং কোটা ইস্যুর যৌক্তিক, অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক সমাধানের দাবিতে’ রাজু ভাস্কর্যের পাদদেশে সমাবেশ ডেকেছে ছাত্রলীগ। অন্যদিকে পূর্ব ঘোষণা অনুযায়ী দুপুর সাড়ে ৩টায় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের সারাদেশে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি রয়েছে।

গতকাল কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ জানিয়েছেন, আজ বিকাল সাড়ে ৩টা থেকে দেশের আনাচে-কানাচে বাংলা ব্লকেড অব্যাহত রাখবে। কর্মসূচি অনুযায়ী, মিছিল নিয়ে শাহবাগ, বাংলা মোটর, কাওরান বাজার, ফার্মগেট, মৎস্য ভবন, মিন্টু রোড, কাঁটাবন ও চানখাঁরপুল অবরোধ করবেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

 

শেয়ার করুন:

Recommended For You