দুই ঘন্টা মহাসড়ক অবরোধ করে বাংলা ব্লকেড কর্মসূচি ইবি শিক্ষার্থীদের

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রধান ফটকের সামনের কুষ্টিয়া-খুলনা মহাসড়ক দুই ঘন্টা ধরে অবরোধ করে ‘বাংলা ব্লকেড‘ কর্মসূচি পালন করেছে কোটা বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীরা।  
সোমবার (০৮ জুলাই) বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গনে আন্দোলনকারী শিক্ষার্থীরা অবস্থান নেয়। সেখান থেকে বিকাল সাড়ে ৩টার দিকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।
বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিকাল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালের সামনে আসে। তখন সেখানেই তাদেরকে কিছুক্ষণ  অবস্থান করতে দেখা যায়।
সবার আগে সর্বশেষ সংবাদ পেতে ভিজিট করুন https://worldglobal24.com/
পরে দুপুর ৪টার দিকে শিক্ষার্থীরা মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের কুষ্টিয়া-খুলনা মহাসড়কে আসে শিক্ষার্থীরা। সেসময় মহাসড়কের দুই পাশে গাছের গুড়ি ফেলে মহাসড়ক অবরোধ করে সন্ধ্যা ৬টা পর্যন্ত মহাসড়কে অবস্থান করে শিক্ষার্থীরা।
এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা “আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার। জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে। লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে। আপস না সংগ্রাম, সংগ্রাম সংগ্রাম। মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই”- ইত্যাদি স্লোগান দেয়।

পরে সন্ধ্যা ৬টার দিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের একদফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে আন্দোলন স্থগিত করে।
উল্লেখ্য, সারাদেশে কোটা সংস্কার ও ২০১৮ সালের মেধাভিত্তিক নিয়োগের সরকারি পরিপত্র পুনর্বহালের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তারা চার দফা দাবিতে মূলত আন্দোলন করে আসছিলো। তবে সারাদেশে আজ থেকে শিক্ষার্থীরা এক দফা দাবিতে আন্দোলন করছে।
শিক্ষার্থীদের একদফা দাবি হলো- সব গ্রেডে সব ধরনের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতিকে সংশোধন করতে হবে।
শেয়ার করুন:

Recommended For You