রাজধানীর সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা শিক্ষার্থীদের

রাজধানীর সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ ঘোষণা শিক্ষার্থীদের

রাজধানীর শাহবাগ ছাড়াও আরও সাত স্থানে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচির ঘোষণা দিয়েছেন কোটাবিরোধী  আন্দোলনকারী শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) এ ঘোষণা দেন আন্দোলনের অন্যতম সমম্বয়ক সারজিস আলম। তিনি বলেন, হাইকোর্ট কর্তৃক প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটাসহ ৫৬ শতাংশ কোটা পুনর্বহালের আদেশের বিরুদ্ধে এবং ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে শাহবাগ ছাড়াও আরও সাতটি স্থানে অবরোধ করা হবে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের অমর একুশে হল, শহীদুল্লাহ্ হল ও ফজলুল হক মুসলিম হল, বোরহান উদ্দিন ডিগ্রি কলেজ, ও বদরুন্নেসা সরকারি কলেজের শিক্ষার্থীরা চানখারপুলে অবস্থান নেবেন। এ ছাড়া ঢাকা কলেজ, সিটি কলেজ ও ইডেন মহিলা কলেজ নীলক্ষেত ও সাইন্সল্যাব মোড় অবস্থান নেবেন।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

ঢাবি শিক্ষার্থীদের একাংশ ইন্টারকন্টিনেন্টাল মোড়ে এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আগারগাঁও মোড়ে অবস্থান নেবেন। এছাড়া রাজধানীর তিতুমীর কলেজের শিক্ষার্থীরা মহাখালীতে রাস্তা অবরোধ করবেন।

শিক্ষার্থীদের দাবিগুলো

২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নেওয়া।

এর আগে ২০১৮ সালে ব্যাপক ছাত্র আন্দোলনের মুখে সরকার নবম থেকে ত্রয়োদশ গ্রেডের চাকরি থেকে সব ধরনের কোটা বাতিল করেছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ কোটাও বাতিল হয়। গত ৫ জুন মুক্তিযোদ্ধা কোটা বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাইকোর্ট। এর পর কোটা বাতিলের দাবিতে বিভিন্ন ক্যাম্পাসে ছাত্র আন্দোলন শুরু হয়।

শেয়ার করুন:

Recommended For You