পদ্মায় বেড়েছে পানি, ভাঙনের শঙ্কায় ফেরিঘাট

পদ্মায় বেড়েছে পানি, ভাঙনের শঙ্কায় ফেরিঘাট

পদ্মা নদীর পানি বাড়ায় ভাঙন দেখা দিয়েছে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া  ফেরিঘাট এলাকায়।

রোববার (৭ জুলাই) সকালে দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, নদীতে পানি ও স্রোত বেড়ে দৌলতদিয়া ফেরিঘাট এলাকার বিভিন্ন স্থানে ভাঙন দেখা দিয়েছে। গত এক সপ্তাহের ভাঙনে ৭ নম্বর ঘাট এলাকায় প্রায় ২০০ মিটার এলাকা নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙন ঝুঁকিতে রয়েছে দৌলতদিয়ার গুরুত্বপূর্ণ ৬ ও ৭ নম্বর ফেরিঘাটেটর পাশাপাশি ঘাট সংলগ্ন দোকান পাটসহ প্রায় ৩ শতাধিক পরিবারের বসতবাড়ি ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ফলে ভাঙন আতঙ্কে দিন পার করছেন পদ্মা পাড়ের বাসিন্দারা। জানা গেছে, আগে এই ইউনিয়ন এলাকায় মোট ২১টি মৌজা ছিল। এর মধ্যে বর্তমান উত্তর দৌলতদিয়া, দক্ষিণ দৌলতদিয়া, চর দৌলতদিয়া ও বাহিরচর দৌলতদিয়া-এই চারটি মৌজার অস্তিত্ব রয়েছে। গত ২৯ বছরে দৌলতদিয়া ইউনিয়নের ২৪টি গ্রাম নদীগর্ভে বিলীন হয়েছে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক (বাণিজ্য) মোহাম্মদ সালাউদ্দিন বলেন, দৌলতদিয়ায় সাতটি ফেরিঘাটের মধ্যে তিনটি ঘাট বন্ধ রয়েছে।কয়েক দিন ধরে পদ্মায় পানি ও স্রোত বেড়ে দৌলতদিয়া ফেরিঘাট এলাকার বিভিন্ন পয়েন্টে নদীভাঙন দেখা দিয়েছে। এতে দৌলতদিয়ায় চালু থাকা ৩, ৪, ৬ ও ৭ নম্বর ফেরিঘাট এখন ভাঙনের হুমকিতে রয়েছে।

বিআইডব্লিউটিএর আরিচা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মো. জহিরুল ইসলাম জানান, দৌলতদিয়া-পাটুরিয়া নদীবন্দর আধুনিকায়ন প্রকল্পের আওতায় নদীর তীর রক্ষায় দৌলতদিয়া প্রান্তে ছয় কিলোমিটার দীর্ঘ স্থায়ী বাঁধ নির্মাণ করা হবে। বাঁধটি নির্মাণ করা গেলে দৌলতদিয়া ফেরিঘাট, লঞ্চঘাটসহ গোটা গোয়ালন্দ উপজেলা ভাঙনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে।

রাজবাড়ী পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এম এ শামীম বলেন, জেলায় পদ্মা নদীর ৫৭ কিলোমিটার তীর রয়েছে। এর মধ্যে দৌলতদিয়া ঘাট এলাকায় ভাঙন দেখা দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বিআইডব্লিউটিএ।

শেয়ার করুন:

Recommended For You