দেশে শিক্ষিত তরুণদের ৪০ শতাংশ কর্মহীন

দেশে শিক্ষিত তরুণদের ৪০ শতাংশ কর্মহীন

দেশে প্রতিবছর প্রায় দুই মিলিয়ন বা ২০ লাখ তরুণ কর্মজীবনে প্রবেশ করলেও কাঙ্ক্ষিত মাত্রায় কর্মসংস্থানের সুযোগ তৈরি হয় না। আর শিক্ষিত তরুণদের অন্তত ৪০ শতাংশ কর্মহীন বলে জানিয়েছেন ইউল্যাবের উপাচার্য  ইমরান রহমান।

গতকাল শনিবার ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘শিক্ষা ও শিল্প খাতের সম্পর্ক সুদৃঢ়করণ’ বিষয়ক মতবিনিময়সভায় সংগঠনটির সভাপতি আশরাফ আহমেদ এমন মন্তব্য করেন। বিআইডিএসের তথ্য মতে, ৬৬ শতাংশ স্নাতক সম্পন্নকারী তরুণ কর্মহীন। তার বিশ্বব্যাংক বলছে, টেকনিক্যাল খাতে দক্ষ মানবসম্পদের অপ্রতুল আছে প্রায় ৬৯ শতাংশ।

এসব তথ্য জানিয়ে ডিসিসিআই সভাপতি বলেন, শিল্প খাতের প্রয়োজন মেটাতে গুরুত্বপূর্ণ পদে বিদেশি দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হয়। এতে খরচ হচ্ছে কয়েক বিলিয়ন মার্কিন ডলার। প্রয়োজনীয় দক্ষতার অভাবে প্রবাসীরাও উচ্চ পারিশ্রমিকের কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে না। প্রয়োজনের নিরিখে দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষাক্রম সংস্কারসহ প্রয়োজনীয় উদ্যোগ নিলেও দেশে বিষয়টি এখনো কাঙ্ক্ষিত মাত্রায় নয়।’

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

এ সময় ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) উপাচার্য ইমরান রহমান বলেন, দেশের শিক্ষিত তরুণদের প্রায় ৪০ শতাংশ কর্মহীন, যা হতাশাজনক। এ অবস্থা থেকে উত্তরণে শিক্ষা ও শিল্প খাতের সমন্বয়ের বিকল্প নেই। এ সময় ইন্টার্নশিপের পাশাপাশি অ্যাপ্রেনটিসশিপের উদ্যোগেওর ওপর তিনি জোর দেন। বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রমে শিল্প খাতের বরাদ্দকে কর অব্যাহতির সুযোগ দেওয়ার জন্য আহবান জানান তিনি।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মোহাম্মদ আনিসুজ্জামান তালুকদার শিক্ষা ও শিল্প খাতের মধ্যকার আস্থা ও বিশ্বাস বাড়ানোর ওপর জোরারোপ করেন। তিনি বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষা-কারিকুলাম বেশ ভালো। প্রয়োজনের নিরিখে তা যুগোপযোগী করা যেতে পারে। তবে কারিকুলামের ঘন ঘন পরিবর্তন তেমন সুফল বয়ে আনবে না।

 

শেয়ার করুন:

Recommended For You