সাত কলেজের বিষয় পছন্দক্রমের ফলাফল আজ-কালের মধ্যে

সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দক্রমের ফলাফল প্রকাশ   

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কলেজ ও বিষয় পছন্দক্রমের ফলাফল প্রকাশিত হতে পারে আজ-কালের মধ্যে।

মঙ্গলবার (২ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন। অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ফলাফল পুরোপুরি প্রস্তুত রয়েছে। আমরা আগামী দুই কার্যদিবসের কলেজ ও বিষয় পছন্দক্রমের ফলাফল ওয়েবসাইটে প্রকাশ করতে পারবো বলে আশা করছি।

তিনি আরও বলেন, এ ধাপে ভর্তিচ্ছুরা নিজেদের পছন্দক্রম অনুযায়ী কলেজ ও বিষয় পাবেন। যেসব শিক্ষার্থী এ ধাপে নিজেদের পছন্দ অনুযায়ী কলেজ ও বিষয় পাবেন, তারা ভর্তি নিশ্চিত করতে নির্ধারিত ফি জমা দেবেন। কারো যদি পছন্দ অনুযায়ী কলেজ ও বিষয় না আসে, সেক্ষেত্রে তার মেরিট অনুযায়ী একাধিক মাইগ্রেশনের সুযোগ থাকবে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

জানা গেছে, আজ ৩ জুলাই অথবা কাল কলেজ ও বিষয় পছন্দক্রমের ফলাফল শিক্ষার্থীরা জানতে পারবেন। এর আগে, গত ২৯ মে থেকে সংশ্লিষ্ট ভর্তি বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে কলেজ ও বিষয় পছন্দক্রমের কার্যক্রম শুরু হয় যা শেষ হয় ২৫ জুন।

আরও পড়ুনঃ সর্বাত্মক কর্মবিরতিতে ৩৫ পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

এবছর সাত কলেজের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে মোট আবেদন পড়েছে প্রায় ১ লাখ। এবার আসন প্রতি লড়াই করেছেন প্রায় ৫ জন। গত বছরের ন্যায় এবারও সমান সংখ্যক আসনের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হয়েছিল। সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০ টি, বাণিজ্য ইউনিটে ৪ হাজার ৮৯২টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩ টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

আরও পড়ুনঃ ছুটি শেষে আজ খুলছে প্রাথমিক বিদ্যালয় 

এদিকে ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) গিয়ে লগ-ইন করে শিক্ষার্থীরা কলেজ ও বিষয় পছন্দক্রমের ফলাফল দেখতে পারবেন।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

শেয়ার করুন:

Recommended For You