কাঁঠালের পায়েস বানাবেন যেভাবে

পায়েস খেতে ভালবাসেন না, এমন মানুষ হাতেগোনা। কত ধরনের পায়েস খেয়েছেন আপনি? চালের পায়েস, সুজির পায়েস এমনকি, ছানার পায়েসও খেয়ে থাকবেন কখনও। কিন্তু কাঁঠালের পায়েস খেয়েছেন কি? কারও জন্মদিন হোক কিংবা কোনও শুভ অনুষ্ঠান কাঁঠালের পায়েস বানিয়ে তাক লাগিয়ে দিন সবাইকে।

কীভাবে বানাবেন কাঁঠালের পায়েস! চলুন জেনে নেওয়া যাক…

উপকরণ: দুধ: এক লিটার, কাঁঠালের ক্বাথ: ১ কাপ, গোবিন্দভোগ চাল: ৫০ গ্রাম, চিনি: স্বাদমতো, কনডেন্সড মিল্ক: ৫০ গ্রাম, পেস্তা: ৫টি, কাজুবাদাম, কিশমিশ: ২৫ গ্রাম, তেজপাতা: ২টি

প্রণালী: কাঁঠালের কোয়াগুলি থেকে বীজ বার করে নিন। এ বার শাঁসগুলি মিক্সিতে ঘুরিয়ে ক্বাথ বানিয়ে নিন। মিশ্রণটি যেন খুব মিহি হয়, সে দিকে নজর দিন। দুধের মধ্যে তেজপাতা দিয়ে জ্বাল দিয়ে ঘন করে নিন। দুধ যত ঘন হবে, পায়েসের স্বাদ ততই বাড়বে। দুধ ঘন হয়ে গেলে ধুয়ে রাখা চাল দিয়ে দিন দুধের মধ্যে।

দুধ ফুটতে থাকলে তার মধ্যেই দিয়ে দিন কাজু-কিশমিশ আর পেস্তা। এর পর আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধের মধ্যে চিনি, কনডেন্সন্ড মিল্ক মিশিয়ে ফুটিয়ে নিন। মিশ্রণটি ফুটে ঘন হয়ে এলে তাতে কাঁঠালের ক্বাথ দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। এ বার গ্যাসের আঁচ বন্ধ করে দিন। পায়েস ঠান্ডা হয়ে এলে উপর থেকে পেস্তা, কাজু ছড়িয়ে দিন।

 

শেয়ার করুন:

Recommended For You