দাবি আদায়ে অনড় বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

নতুন নিয়োগপ্রাপ্তদের জন্য চালু হওয়া সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ বাতিলের দাবিতে অনড় রয়েছেন দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। তাদের দাবি, নতুন এই স্কিম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে বৈষম্য সৃষ্টি করবে। গত দু’মাস ধরে বিবৃতি, সংবাদ সম্মেলন, মানববন্ধনের পরও সরকারের পক্ষ থেকে কোনো ধরনের উদ্যোগ না নেওয়ায় কঠোর আন্দোলনের দিকে যাচ্ছেন তারা।

চলতি মাসের শুরুতে প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে কর্মবিরতি কর্মসূচি নিয়ে মাঠে নেমেছেন শিক্ষকরা। যদিও সরকারের পেনশন কর্তৃপক্ষ বলছে, শিক্ষকদের দাবিগুলো এখনো অফিসিয়ালি আসেনি। যদি আসে তারপর পেনশন কর্তৃপক্ষ সরকারকে বিষয়টি জানাতে পারবে।

সর্বজনীন পেনশন স্কিমের আগের চারটি স্কিমের সঙ্গে ‘প্রত্যয় স্কিম’ নামের একটি প্যাকেজ চালু করেছে অর্থ মন্ত্রণালয়। এতে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীনস্থ অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে ২০২৪ সালের ১ জুলাই পরবর্তী সময়ে যোগ দেওয়া কর্মকর্তা বা কর্মচারীরা সর্বজনীন পেনশন ব্যবস্থাপনায় অন্তর্ভুক্ত হবেন।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

জানা যায়, গত ৪জুন সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস-পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি করেন সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। শিক্ষকদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে কর্মসূচিতে অংশ নেন কর্মকর্তা-কর্মচারীরাও। এতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে অ্যাকাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। প্রত্যয় স্কিম বাতিল না করা হলে আগামী ১ জুলাই থেকে টানা কর্মবিরতির ঘোষণা দিয়েছে শিক্ষক সমিতি ফেডারেশনের নেতারা।

শিক্ষক নেতারা বলছেন, ‘প্রত্যয়’ নামে নতুন যে স্কিম ঘোষণা করা হয়েছে, তাতে স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এ স্কিমে অবসরের পর এককালীন অর্থ পাওয়া যাবে না। এজন্য তারা এ স্কিমে অন্তর্ভুক্ত হতে চান না। আগের নিয়মে পেনশন পেতে চান।

তবে জাতীয় পেনশন কর্তৃপক্ষ বলছে, ‘প্রত্যয়’ স্কিমের মাধ্যমে প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা অবসরের পর মাসিক ভাতা পাবেন। আগে প্রভিডেন্ট ফান্ডে সংস্থার দেওয়া অর্থ কর্মচারীর ‘কন্ট্রিবিউশন’—এর চেয়ে কম হলেও প্রত্যয় স্কিমে প্রতিষ্ঠানকে কর্মীর সমপরিমাণ টাকা জমা দিতে হবে। এমন শর্ত থাকায় পেনশনার আরও বেশি লাভবান হবেন।

চলতি বছরের মার্চে সর্বজনীন পেনশনে নতুন ‘প্রত্যয় স্কিম’ যুক্ত করে জাতীয় পেনশন কর্তৃপক্ষ। এ নিয়ে দুটি পৃথক প্রজ্ঞাপনে প্রত্যয় স্কিমের রূপরেখা ঘোষণা করা হয়। ২০ মার্চ অর্থ মন্ত্রণালয় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন এ স্কিমের বিষয়ে বিস্তারিত জানায়। এরপর থেকেই মূলত আগের অবস্থান থেকে সরে এসেছেন শিক্ষকরা। কোনোভাবেই শিক্ষকরা এ পেনশন স্কিমে অন্তর্ভুক্ত হতে চান না। তাই পেনশন স্কিমের আওতার বাইরে থাকতে আন্দোলনে নেমেছেন শিক্ষকরা।

 

শেয়ার করুন:

Recommended For You