লোকসভা নির্বাচন : চলছে ভোট গণনা, এগিয়ে এনডিএ

লোকসভা নির্বাচন : চলছে ভোট গণনা, এগিয়ে এনডিএ

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে।

মঙ্গলবার ( ৪ জুন) দেশটির স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গণনা শুরু হয়। সবার আগে পোস্টাল ব্যালট গণনা করা হচ্ছে। এরপর ভোটারের সংখ্যার অনুপাতে ইভিএম গণনার কাজ হবে। প্রত্যেক রাজনৈতিক দলের নিজস্ব এজেন্ট আছেন কাউন্টিং স্টেশনে। রয়েছেন গণমাধ্যমের প্রতিনিধি এবং বিদেশি পর্যবেক্ষক।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

এনডিটিভির সংবাদ অনুযায়ী এই প্রতিবেদন লেখা পর্যন্ত, ৫৪৩ আসনের মধ্যে ২৭৬ আসনে এগিয়ে আছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট আর ২০৫ টি আসনে এগিয়ে রয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’।
এদিকে ভারতজুড়ে এরইমধ্যে গণনা কেন্দ্রগুলোতে নেয়া হয়েছে নজিরবিহীন নিরাপত্তা। তিন স্তরের এই ব্যবস্থায় প্রত্যেক গণনা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। আকাশে ড্রোন, কেন্দ্রের ভেতর ও বাইরে আছে সিসি ক্যামরার নজরদারি। কেন্দ্রীয় বাহিনীর পাশাপাশি মোতায়েন আছে রাজ্য পুলিশ ও নির্বাচন কমিশনের পর্যবেক্ষণ দল।

আরও পড়ুন: ইরানে প্রেসিডেন্ট নির্বাচন, এই প্রথম কোন নারীর মনোনয়ন ফরম উত্তোলন  

দেশটির অন্যতম দীর্ঘ নির্বাচন প্রক্রিয়ায় এবার দেশটির ছয়টি সর্বভারতীয় রাজনৈতিক দল ছাড়াও আড়াই হাজারের মতো প্রাদেশিক রাজনৈতিক দল নিজস্ব প্রতীকে লড়ছেন। নির্বাচনী যুদ্ধে সামিল হয়েছেন প্রায় ১৪ হাজার প্রার্থী। একইভাবে জানা যাবে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার বিধানসভার ফলও। এদিকে, লোকসভা নির্বাচনের পর বুথফেরত জরিপে এগিয়ে রয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। দেশটির শীর্ষস্থানীয় আটটি সমীক্ষা সংস্থার প্রকাশিত বুথফেরত জরিপের আভাস বলছে, তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স-এনডিএ জোট ক্ষমতায় বসছে। তবে, এই জরিপকে প্রত্যাখ্যান করেছেন আম আদমি পার্টির বিধায়ক সোমনাথ ভারতী।

শেয়ার করুন:

Recommended For You