যেসব ফুল মানসিক স্বস্তি দেয়

ফুল ভালোবাসার প্রতিক। মানুষ একে অপরকে ভালোবেসেই ফুলের আদান প্রদান করে থাকে। প্রতিটা ফুলেরই নিজস্ব কিছু বৈশিষ্ট্য রয়েছে, রয়েছে ভিন্ন ভিন্ন সুবাস। ফুলের সুবাস শুধু মানুষের মন ভালোই করে না দেয় মানসিক স্বস্তিও। সে সাথে মানসিক চাপ কমাতেও সাহায্য করে বিভিন্ন ফুল।

চলুন জেনে নেওয়া যাক মানসিক স্বস্তিদায়ক ফুলসমূহ সম্পর্কে : 

গোলাপ

যুগযুগ ধরেই ফুলের মাঝে গোলাপের আলাদা কদর আছে। এর রূপ-গন্ধ নিয়ে আলাদা কিছু বলার অপেক্ষা থাকে না। কবিতা থেকে গান, প্রেম সর্বত্রই এই ফুল। অ্যারোমাথেরাপিতে এই ফুলের ব্যবহার হয় মানসিক চাপ ও উদ্বেগ কমাতে। এই ফুলের সুবাস মন ফুরফুরে রাখে। গোলাপের আবার রয়েছে নানা প্রজাতি।

জুঁই

মানুষের পছন্দের তালিকায় থাকা কয়েকটি ফুলের মধ্যে জুঁই হচ্ছে অন্যতম একটি বিশেষ ফুল। জুঁই প্রায় সকলেই পছন্দ করেন। বাড়িতে জুঁইয়ের গাছ থাকলে টাটকা ফুলের মিষ্টি সুবাস মেলে। না হলে ঘরের মধ্যে একটি পাত্রে পানি নিয়ে তাতে জুঁই ফুল ছড়িয়ে রাখলেও সুবাসে ঘর ভরে যায়। ক্লান্ত শরীরে ঘরে ফিরলে সেই গন্ধ নিমেষে মন ভালো করে দেয়।

ল্যাভেন্ডার

দেখতেই যেমন সুন্দর, গন্ধও তেমন স্নিগ্ধ। এর গন্ধে মন হয় শান্ত। অ্যারোমা থেরাপিতে ল্যাভেন্ডার ব্যাবহার করা হয় মানসিক চিন্তা, উদ্বেগ কমাতে।

ক্যামোমাইল

ক্যামোমাইল ফুল থেকে স্বাস্থ্যকর চাও তৈরি হয়। এর গন্ধ মন ভালো করে তুলে। উদ্বেগ, চাপ কমাতে ক্যামোমাইলের গন্ধ বিশেষ সহায়ক।

 

ডব্লিওজি/এমএসআই

 

শেয়ার করুন:

Recommended For You