সাত কলেজের বিষয় পছন্দক্রম শুরু 

সাত কলেজের বিষয় ও কলেজ পছন্দক্রমের ফলাফল প্রকাশ   

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের কলেজ ও বিষয় পছন্দক্রম শুরু হয়েছে আজ থেকে যা চলবে আগামী ২৩ জুন পর্যন্ত।

বুধবার (২৯ মে) ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন। অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, আজ থেকে সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের বিষয় পছন্দক্রম শুরু হয়েছে। বাণিজ্য এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের নোটিশ ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। পর্যায়ক্রমে বিজ্ঞান ইউনিটের নোটিশও প্রকাশিত হবে। তিনি আরও বলেন, নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রার্থী বিষয় পছন্দক্রম ফরম পূরণ না করলে পরবর্তীতে আর বিষয় মনোনয়ন দেওয়া হবে না।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন   

এদিকে ভর্তিচ্ছুক উত্তীর্ণ সব শিক্ষার্থীরা সংশ্লিষ্ট ভর্তি বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে বিষয় পছন্দক্রম দিতে পারবেন। একজন আবেদনকারী ৮০টি বিষয় চয়েজ দিতে পারবে। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত। অন্যদিকে কোটা ভর্তিচ্ছুরা ৬ জুনের মধ্যে সংশ্লিষ্ট ডিন অফিসে অনলাইনে পূরণকৃত চয়েজ ফরম জমা দিতে হবে। এবং প্রযুক্তি ইউনিটের ক্ষেত্রে ৩০ মে ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদে এসে কোটার ফরম সংগ্রহ ও জমা দিতে হবে।

আরও পড়ুন:  সাত কলেজের ভর্তি পরীক্ষায় দ্বিতীয় সোহরাওয়ার্দী কলেজ শিক্ষার্থী রাব্বি 

এবছর সাত কলেজের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে মোট আবেদন পড়েছে প্রায় ১ লাখের অধিক। এবার আসন প্রতি লড়াই করেছেন প্রায় ৫ জন। গত বছরের ন্যায় এবারও সমান সংখ্যক আসনের ভিত্তিতে ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হয়েছিল। সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০ টি, বাণিজ্য ইউনিটে ৪ হাজার ৮৯২টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩ টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

ভর্তি সংশ্লিষ্ট ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) গিয়ে লগ-ইন করে শিক্ষার্থীরা ভর্তির প্রাথমিক আবেদনের বিস্তারিত ফরম ও ভর্তিযোগ্য বিষয়সমূহের পছন্দক্রম ফরম অনলাইনের মাধ্যমে পূরণ করতে পারবে। তবে পছন্দক্রম ফরম পরবর্তীতে আর কোনো অবস্থাতেই পরিবর্তন করা যাবে না। পূরণকৃত ফরম অবশ্যই প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

ডব্লিউ জি /এমএলএইচ       

শেয়ার করুন:

Recommended For You