রোদ থেকে ফিরে যা করা অনুচিত

দৈনন্দিন আমাদের কাজের তাগিদে বাসা থেকে বের হতে হয়, যেতে হয় বিভিন্ন জায়গা। জীবন জীবিকার তাগিদে আমরা রোদ বৃষ্টি উপেক্ষা করে বেরিয়ে পড়ি কাঙ্ক্ষিত কাজ করতে। তাই আমাদের প্রয়োজন সচেতনতা। আবহাওয়ার অনুকলতা ও প্রতিকূলতাকে আমাদের উপেক্ষা করা উচিত নয়। বিশেষত গরম কিংবা রোদে বের হলে শরীরের প্রতি আমাদের বিশেষ যত্ন নেওয়া চাই।

বর্তমান সময়ে গরমের তীব্রতা ও রোদের প্রখতা  আবারও বৃদ্ধি পেয়েছে। যারফলে এই সময়ে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই এসময় সূর্যের আলোতে বেশি না থাকাই ভালো। এতে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। অনেকেই রোদ থেকে ফিরে এমন কিছু কাজ করেন যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। গরমে শরীর সুস্থ রাখতে এই ভুলগুলি একদমই করা ঠিক নয়।

রোদ থেকে ফিরে যেসব কাজ করা অনুচিত

ঠান্ডা খাবার খাবেন না : গরম থেকে আসার পর আমাদের শরীর গরম হয়ে থাকে। সেই সময় তৃষ্ণা লাগে। তাই ঘরে ফিরেই অনেকে ফ্রিজের পানি, আইসক্রিম, ঠান্ডা যেকোনোও পানীয় খেতে থাকেন। যা একদমই খাওয়া উচিত নয়। ঠান্ডা জিনিস খেলে এই সময়ে ঠান্ডা লাগে। তাপমাত্রার পরিবর্তনের কারণে শরীর খারাপ হয়। স্বাস্থ্যের ক্ষতি হয় এবং জ্বর, সর্দি কাশি লেগে যাওয়ার আশঙ্কা থাকে।

গোসল করবেন না: গরমকালে ঠান্ডা পানিতে গোসল করা স্বাস্থ্যের জন্য খুবই ভালো। তবে রোদ থেকে ফিরে ঘাম গায়ে কখনোই ঠান্ডা পানিতে গোসল করা ঠিক নয়। এতে শরীর আরোও খারাপ হয়ে পারে। এমনকী তাপমাত্রার পরিবর্তন হওয়ার কারণে জ্বর হওয়ার সম্ভাবনা থাকবে। তাই আগেই সাবধান হোন। ‘

এসি বা কুলারের সামনে থাকবেন না: রোদ থেকে এসেই সাথে সাথে এসি বা কুলারের সামনে থাকবেন না। এতে সর্দি-কাশি, অ্যালার্জির মতো নানা সমস্যা হতে পারে।

ভারী বা ভাজা খাবার খাবেন না:  প্রচন্ড গরমে এমনিতেও ভাজা বা ভারী খাবার না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ এসব খাবার খেলে হজমের নানা সমস্যা দেখা দেয়। আর রোদ থেকে ঘুরে এসে ভাজা বা ভারী খাবার কখনই খাবেন না। এই সময় হালকা খাবার খান। যেমন- ফল, সবজি ইত্যাদি খাবেন। এতে আপনার হজম শক্তিও বাড়বে।  শরীরও সুস্থ থাকবে।

ডব্লিউ জি/এমএসআই
শেয়ার করুন:

Recommended For You