গণমাধ্যম স্বাধীন হলে রাষ্ট্রের বাকি স্তম্ভগুলোও সঠিকভাবে কাজ করে

গণমাধ্যম স্বাধীন হলে রাষ্ট্রের বাকি স্তম্ভগুলোও সঠিকভাবে কাজ করে

সেন্টার ফর অ্যাডভান্স মিডিয়া এডুকেশনের (সিএএমই) উদ্যোগে দুই দিনব্যাপী মিডিয়া সামিট শুরু হয়েছে। ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) সহযোগিতায় এ সামিটের আয়োজন করা হয়।

শনিবার (১৮ মে) সকাল ৯টায় ‘Whoever controls the media controls the mind’ প্রতিপাদ্যে সামিট শুরু হয়। রাজধানীর মাদানি অ্যাভিনিউ সড়কে অবস্থিত ইউআইইউ এর মূল মিলনায়তনে এ সামিটে সারাদেশ থেকে ২ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। সামিটটি শেষ হবে আজ রোববার।

সেন্টার ফর অ্যাডভান্স মিডিয়া এডুকেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর প্লাবন তারিকের সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে। সামিটে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম বিভাগের চেয়ারম্যান ড. শেখ মুহাম্মদ শফিউল ইসলাম, একই বিভাগের সহকারী অধ্যাপক ড. মারিও হায়ার্সটেইন ও বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক আবু সাদাত মো. মুসতানসিরবিল্লাহ।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন    

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে বলেন, গণতন্ত্রের তিনটি স্তম্ভ আইন বিভাগ, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগ পরে চতুর্থ স্তম্ভ হিসেবে স্বাধীন গণমাধ্যমকে গণ্য করা হয়। একটি দেশে গণতন্ত্রের শাসন বিদ্যমান কি-না সেটা এই চারটি স্তম্ভ তাদের কাজ স্বাধীনভাবে করতে পারার উপর নির্ভর করে। তাছাড়া একটি দেশের আইন, নির্বাহী ও বিচার বিভাগ স্বাধীনভাবে তাদের কাজ যথাযথভাবে করতে পারছে কি-না সেটা সেই দেশের গণমাধ্যমের মাধ্যমে প্রকাশ হয়।

তিনি আরও বলেন, গণমাধ্যম যদি স্বাধীনভাবে কাজ করতে পারে তাহলে অন্যান্য স্তম্ভগুলোর কাজও যথাযথভাবে বাস্তবায়ন হতে বাধ্য। তাই আমাদের গণমাধ্যমের শক্তিশালী ভিত্তি রচনা করে গণতন্ত্রকে সমুন্নত রাখতে আমাদের তরুণ সমাজকে এগিয়ে আসতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে এএফপির বাংলাদেশের ব্যুরো চিফ শফিকুল আলম বলেন, এমন বিষয় আছে যা আমাদের দেশের মানুষের কাছে সংবাদ মূল্য রাখে না কিন্তু বাইরের দেশের মানুষের কাছে গুরুত্বপূর্ণ সংবাদ হিসেবে বিবেচিত হয়। তাই যারা আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করতে ইচ্ছুক তাদের এ বিষয়ে সচেতন থাকতে হবে।

এ সময় তিনি আন্তর্জাতিক মিডিয়ায় কাজ করতে আগ্রহী শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন। মিডিয়া সামিটে বক্তব্য রাখেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মুতাসিম বিল্লাহ, চ্যানেল২৪ এর বিশেষ প্রতিবেদক মাকসুদ-উন-নবী, দৈনিক কালবেলার অনলাইন বিভাগের সম্পাদক পলাশ মাহমুদ, ইংরেজি দৈনিক দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের চিফ রিপোর্টার আব্বাস উদ্দিন নয়ন। এসময় তারা প্রিন্ট, টেলিভিশন, মাল্টিমিডিয়া ও ব্যবসায় সাংবাদিকতার উপরে আলোচনা করেন।

শেয়ার করুন:

Recommended For You