ওজন কমাতে চাইলে যে ভুল করবেন না

ওজন কমাতে চাইলে যে ভুল করবেন না

আমরা প্রায় সবাই জীবনের কোনো না কোনো সময়ে ওজন কমানোর চেষ্টা করি। কিন্তু এই প্রক্রিয়ায় সফল হলেও কেউ কেউ আবার পিছিয়ে পড়েন।

আপনি কি এমন একজন যিনি এত পরিশ্রম করেও এক কেজি কমাতে পারেননি? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তাহলে কিছু বিষয়ে আপনার জানা জরুরি। পুষ্টিবিদ এবং ওজন কমানোর বিশেষজ্ঞ সিমরুন চোপড়া তার ইনস্টাগ্রামে এ বিষয়ে পোস্ট করেছেন।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন   

আপনি হয়তো ওজন কমানোর ক্ষেত্রে ভুল করছেন। আপনাকে বুঝতে হবে যে ওজন কমানো একদিনের কাজ নয়। এই কাজে সময়, ধৈর্য এবং ত্যাগের প্রয়োজন হয়। সবচেয়ে ভালো হয়  একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে আপনার শরীরের ধরন বোঝা এবং সেই অনুযায়ী ডায়েট করা।

সিমরুন চোপড়ার মতে, ওজন কমানোর ক্ষেত্রে নিচের এই ভুল আপনাকে এখনই বন্ধ করতে হবে-

নিজেকে মনে করিয়ে দিন পরিপূর্ণতা বলে কিছু নেই

আমরা নিখুঁত হতে পারি না; আমরা যেখানে আছি তা নিয়ে আমরা সন্তুষ্ট হতে পারি এবং আমরা চাইলে আরও ভালো হতে পারি। তবে হ্যাঁ, উন্নত করার চেষ্টা করা যেতে পারে। ওজন কমানোর প্রক্রিয়া একদিনে সুফল দেবে না। বরং আপনি প্রতিটি দিন আলাদা আলাদা মনোযোগ দিন। ধীরে ধীরে সফলতা আসবেই।

পছন্দের সব খাবার বাদ দেওয়ার প্রয়োজন নেই

খাবারের ক্ষেত্রে নিয়ন্ত্রণ রাখা অনেক সময় কঠিন হতে পারে, যার ফলে অনিয়ম, খাবার বাদ দেওয়া ইত্যাদি হতে পারে। পুষ্টিবিদদের মতে, আপনি যদি আপনার পরিকল্পনা অনুযায়ী সঠিকভাবে খেতে না পারেন, তাহলে পৃথিবী শেষ হয়ে যাবে না। এক্ষেত্রে হাল ছেড়ে দেওয়া যাবে না। এর মানে হলো, আপনার পছন্দের খাবারগুলো সম্পূর্ণভাবে বাদ দেওয়ার পরিবর্তে সেগুলো পরিমিত খাওয়া।

ব্যর্থতা এবং হাল ছেড়ে দেওয়ার মধ্যে পার্থক্য বুঝুন  

আমাদের বিশ্বাস করুন, নিখুঁত পরিকল্পনা বলে কিছু নেই। আমরা সবাই আমাদের স্বাস্থ্যকর খাবার বাছাই করতে গিয়ে ভুল করে বসি। সিমরুন চোপড়ার মতে, ভুল থেকে শিক্ষা নেওয়া, সেগুলো সংশোধন করা এবং চালিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ। এটি আপনার লক্ষ্য পুরোপুরি ছেড়ে দেওয়ার চেয়ে সব সময়েই ভালো। যখন আমরা হাল ছেড়ে দিই, তখন আমাদের অর্জন থাকে শুন্য। এর বদলে প্রচেষ্টা চালিয়ে গেলে অগ্রগতি হবেই।

 ডব্লিউ জি / এমএলএইচ     

শেয়ার করুন:

Recommended For You