ঢাবির অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু কাল

ঢাবির অধিভুক্ত সাত কলেজের দুই ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট (স্নাতক) প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন  

শুক্রবার ( ১০ মে ) কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে শুরু হচ্ছে সাত কলেজের স্নাতক প্রথম বর্ষ (২০২৩-২৪) সেশনের ভর্তি পরীক্ষা। এরপর ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ১১ মে এবং বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ মে অনুষ্ঠিত হবে। এছাড়া, প্রযুক্তি ইউনিটের ভর্তি পরীক্ষা ১৮ মে এবং গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষা ২৫ মে অনুষ্ঠিত হবে। সকল ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে শুরু হয়ে চলবে দুপুর ১২টা পর্যন্ত।

আরও পড়ুন সাত কলেজের বাণিজ্য ইউনিটের আসনবিন্যাস প্রকাশ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষা মোট ১০০ নম্বরের বহু নির্বাচনী প্রশ্নের মাধ্যমে অনুষ্ঠিত হবে। যার জন্য নির্ধারিত সময় থাকবে ১ ঘণ্টা। ভর্তি পরীক্ষায় বিজ্ঞান ইউনিটের ১০০ নম্বরের বণ্টন অনুযায়ী, বাংলা- ২০, (যে কোনো ১টি) ইংরেজি- ২০, জীববিজ্ঞান- ২০, রসায়ন- ২০, পর্দাথবিজ্ঞান- ২০, উচ্চতর গনিত ২০ নম্বর অর্থাৎ মোট ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ভর্তি পরীক্ষার পাস ৪০ নম্বর। যারা ৪০-এর কম নম্বর পাবে তাদেরকে ভর্তির জন্য বিবেচনা করা হবে না। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য কোনো প্রকার নম্বর কাটা হবে না।

এবছর সাত কলেজের ভর্তি পরীক্ষায় তিন ইউনিটে মোট আবেদন পড়েছে প্রায় ১ লাখের অধিক। এবার আসন প্রতি লড়বে প্রায় ৫ জন। গত বছরের ন্যায় সমান সংখ্যক আসনের ভিত্তিতেই এবারের ভর্তি প্রক্রিয়া অনুষ্ঠিত হবে। সরকারি সাত কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজার ৫১৩ টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০ টি, বাণিজ্য ইউনিটে ৫ হজার ৩১০ টি এবং কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩ টি। তবে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ইডেন মহিলা কলেজ এবং বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের আসনগুলো শুধু ছাত্রীদের এবং ঢাকা কলেজের আসনগুলো শুধু ছাত্রদের জন্য সংরক্ষিত।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশন, আসনবিন্যাস ও তথ্য- https://collegeadmission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজ যথাক্রমে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ,  সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ ও সরকারি বাঙলা কলেজ।

 ডব্লিউ জি / এমএলএইচ      

শেয়ার করুন:

Recommended For You