হজ ভিসায় নতুন নিয়ম আনল সৌদি আরব

সৌদিআরব

সৌদি আরব হজ ভিসায় নতুন বিধান আরোপ করেছে। দেশটিরহজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় জানিয়েছে, এই ভিসা নিয়ে শুধুমাত্র জেদ্দা, মদিনা ও মক্কা শহরভ্রমণ করা যাবে। ঘোষণায় বলা হয়, ২০২৪ সালে হজের আনুষ্ঠানিকতায় অংশ নেওয়া তীর্থযাত্রীরা শুধু হজ ভিসা দিয়েই জেদ্দা, মদিনা ও মক্কা শহরে ভ্রমণ করতে পারবেন।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন     

মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি আরবে কোনো কাজ করা, বসবাস বা নির্ধারিত শহরের বাইরে ভ্রমণের জন্য হজভিসা বৈধ নয়। এই বিধিনিষেধ লঙ্ঘনকারী ভবিষ্যতে হজে অংশ নেওয়ার অনুমতি না-ও পেতে পারেন। তাঁকেদেশ থেকেও বের করে দেওয়া হতে পারে।

মন্ত্রণালয় আরও জানায়, উপসাগরীয় সহযোগিতা পরিষদের দেশগুলো ছাড়া যেসব আন্তর্জাতিক দর্শনার্থী হজপালন করতে চান, তাঁদের অবশ্যই হজ ভিসা নিতে হবে। হজ ভিসা শুধু হজ মৌসুমের জন্যই বৈধ। এই সময়েরমধ্যে হজ ভিসা নেওয়া ব্যক্তিদের ওমরাহ পালন বা যেকোনো ধরনের আর্থিক বা অবৈতনিক কাজের ব্যাপারেনিষেধাজ্ঞা দেওয়া হয়েছে নতুন বিধিতে।

সৌদির হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রণালয় দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভিসা প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেকট্রনিকরেজিস্ট্রেশন চালু করেছে। হজ ভিসার আবেদনের জন্য ভিসা প্ল্যাটফর্মে লগইন করে উপযুক্ত পরিষেবা নির্বাচনএবং প্রয়োজনীয় নথি জমা দিতে হবে। সব নিয়মনীতির প্রতি সম্মতি জানিয়ে আগে থেকেই ভিসার জন্য আবেদন করার পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।কারণ, সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে সাধারণত তিন কার্যদিবস পর্যন্ত সময় লাগে।

শেয়ার করুন:

Recommended For You