অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী

অ্যান্ড্রয়েড ফোনে ভয়ংকর ত্রুটির খোঁজ, নিরাপত্তাঝুঁকিতে শতকোটি ব্যবহারকারী

অ্যান্ড্রয়েড ফোনের বিভিন্ন রকম অ্যাপসহ অপারেটিং সিস্টেমের নিরাপত্তা নিয়ে আগে থেকেই নানা রকম প্রশ্ন রয়েছে। এবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বড় ধরনের নিরাপত্তা ত্রুটির খোঁজ পেল প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট।  

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন  

তাদের দাবি, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ত্রুটিকে কাজে লাগিয়ে স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি ইনস্টল করা অন্য অ্যাপেরও তথ্য চুরি করা হচ্ছে। শুধু তাই নয়, ম্যালওয়্যারের মাধ্যমে ক্ষতিকর কোড যুক্ত করে দূর থেকে পুরো স্মার্টফোনও নিয়ন্ত্রণ করছে হ্যাকাররা।

গুগল প্লে স্টোরে থাকা জনপ্রিয় বিভিন্ন অ্যাপের মাধ্যমে ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার ছড়িয়ে দেওয়া হচ্ছে। এই রকম অ্যাপ প্রায় ৪০০ কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে এরই মধ্যে। যার ফলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারী ঝুঁকিতে রয়েছেন। মাইক্রোসফটের তথ্যমতে, এই ত্রুটির মাধ্যমে স্মার্টফোনে থাকা এক অ্যাপ অন্য অ্যাপের সঙ্গে তথ্য আদান-প্রদান করে থাকে। সহজেই স্মার্টফোনে সংরক্ষণ করা তথ্যের পাশাপাশি অন্য অ্যাপে থাকা ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে হ্যাকারদের কাছে পাঠিয়ে দেয়া হচ্ছে।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারযুক্ত দুটি অ্যাপের নামও প্রকাশ করেছে মাইক্রোসফট, যার মধ্যে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমির তৈরি জনপ্রিয় ‘ফাইল ম্যানেজার’ রয়েছে। অন্য অ্যাপটি হলো ‘ডব্লিউপিএস অফিস’। এরই মধ্যে অ্যাপ দু’টি দেড়শো কোটির বেশি বার ডাউনলোড করা হয়েছে।

মাইক্রোসফটের কাছ থেকে ম্যালওয়্যার ছড়ানোর বিষয়টি জানার পর নিজেদের অ্যাপের নিরাপত্তা হালনাগাদ করেছে শাওমি ও কিংসফট। গুগলও নিজেদের প্লে স্টোরের নিরাপত্তা নির্দেশিকা হালনাগাদ করার পাশাপাশি অ্যাপ নির্মাতাদের সতর্ক করেছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন:

Recommended For You