গরমে ফ্রিজের ঠান্ডা পানি খেলে কী হয়

সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। গরমের তীব্রতায় প্রাণ হাসফাঁস।। এর ফলে একদিকে যেমন বাড়ছে অস্বস্তি, তেমনি গরমে বাড়ছে পানিশূন্যতা। আর এই  প্রচণ্ড গরমে স্বস্তি যোগায় এক গ্লাস ঠাণ্ডা পানি। অনেকে অতিরিক্ত স্বস্তি পেতে বরফ মেশানো পানিও পান করে থাকেন। তবে বিশেষজ্ঞরা এতে উপকারের চেয়ে শরীরের ক্ষতিই দেখছেন বেশি।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন 

এই গরমে নিয়মিত পানি পানের কোন বিকল্প নেই। তবে ফ্রিজের ঠান্ডা পানি পানে হিতে বিপরীত হতে পারে। নিয়মিত ঠান্ডা পানি খেলে ওজন কমাতেও বেগ পেতে হয়। কারণ গবেষণায় দেখা গেছে, ঠান্ডা পানির কারণে শরীরের ফ্যাট মেটাবোলিজম ধীর হয়ে যায়। ফলে বাড়তে শুরু করে ওজন। তাই শরীরচর্চার পর হুট করে ঠান্ডা পানি পান থেকে বিরত থাকাই বুদ্ধিমানের কাজ।

অনেকেই খাবার খাওয়ার সময় বা তীব্র গরমে ঠান্ডা পানি পান করেন। এতে হজমে ব্যাঘাত ঘটে। শুধু তাই নয়, নিয়মিত ঠান্ডা পানি খেলে খাবারে থাকা পুষ্টিগুণ গ্রহণ করতে চায় না শরীর। এছাড়াও তীব্র গরমে ঘরে ফিরেই ফ্রিজের ঠান্ডা পানি খেলে গলায় ব্যথা হওয়ার আশঙ্কা বাড়ে। বুকে ও মাথায় জমে যেতে পারে কফ। হাঁচিকাশির নিতে পারে পিছু।

হুট করে ঠাণ্ডা পানি পানে দেহের তাপমাত্রা হঠাৎই বদলে যায়। তাপমাত্রাজনিত এই তারতম্যের সঙ্গে শরীর ঠিক মানিয়ে নিতে পারে না। এতে পেটের সমস্যা থেকে শুরু করে ক্রনিক ব্যথাসহ একাধিক রোগ শরীরে বাসা বাঁধতে পারে। তাই সুস্থ থাকতে ফ্রিজের ঠাণ্ডা পানিকে না বলুন।

 

শেয়ার করুন:

Recommended For You