প্রায়শই শতবছরের পুরাতন গাছ ভেঙ্গে ধ্বংস হচ্ছে ব্যবসা প্রতিষ্ঠান

রাজশাহীর সারদায় ১৯১২ সালে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ পুলিশ একাডেমি। ততকালিন সময়ে পুলিশ একাডেমীসহ স্থানীয়দের ব্যবসা করার সুবাধে গড়ে উঠে সারদা বাজার। ৬টি সুবিশাল কড়ই গাছের নিচেই গড়ে উঠে ছোট-বড় অবকাঠামোর দোকান।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

চারঘাট পৌরসভার সারদা বাজারে মঙ্গলবার সকালে হঠাৎ একটি কড়ই গাছের একাংশ ভেঙ্গে পরে, যার ব্যাশ প্রায় ৬ফিট লম্বা প্রায় ৩০-৩৫ ফিট। এই গাছের কারনে বাজারের দোকানের প্রায় লক্ষ টাকার ক্ষতি হয়েছে। ইতোপূর্বেও অপর এক কড়ই গাছের ডাল ভেঙ্গে পরলে অনেক টাকার ক্ষতি হয়। এছাড়া গাছের ডাল ভেঙ্গে এক ভ্যান চালক মারা যাওয়ারও অভিযোগ তুলেন স্থানীয় ব্যবসায়ীরা। ৪নং ওয়ার্ডের কাউন্সিলর আমির হোসেন, বাজার কমিটির সভাপতি তনু ও সম্পাদক মতিন এই পত্রিকার প্রতিনিধিকে জানান, এই বাজারে মোট ৬টি গাছের শীতল ছায়া দিয়ে বেষ্টিত এবং অত্যান্ত মোনরম পরিবেশ। চলমান তাপদাহের সময়ে অনেক পথচারী এই সকল গাছের নিচে আশ্রয় নিচ্ছে।

 

এছাড়া বিভিন্ন জাতের পাখিদেরও অভয় আশ্রম এই শতবছরের গাছ গুলো। সম্প্রতী প্রায় গাছের প্রায় ৪০শতাংশ পচেঁ গেছে, ২০ শতাংশ শুকিয়ে গেছে বাকি অংশে গাছের প্রাণ রয়েছ বলে তারা ধারনা করছে। স্থানীয় প্রশাসন, পৌর মেয়র, পরিবেশ ও বন অধিপ্তরের সহযোগীতায় দ্রুত অপ্রয়োজনিয় ডাল গুলে অপশারন করার দাবি জানান স্থানীয় ব্যবসায়ীরা। অন্যথায় যেকোন সময় ঘটে যেতে পারে বড় ধরনের অনাকাক্সিক্ষত দুর্ঘটনা।

চারঘাট পৌর মেয়র একরামুল হক বলেন, এইগাছ গুলো চারঘাট এলকার ঐতিহ্য বহন করে। শত বছরেরও বেশি সময়ের পুরাতন এই গাছ গুলো। সুবিশাল বিস্তীর্ণ এলাকা জুড়ে গাছ গুলো যুগ যুগের স্বাক্ষ্য দিয়ে যাচ্ছে। কিন্ত বর্তমান সময়ে মানব সেবায় এই গাছ যে কোন সময়ে মৃত্যু ডেকে আনতে পারে। স্থানীয় ব্যবসা প্রতিষ্ঠানসহ বাংলাদেশ পুলিশ একাডেমির অনেক ঊর্ধ্বতন কর্মকর্ত, বিভিন্ন শ্রেনীর পেশার মানুষ এই বাজারে কেনাকাটা করছেন। সকলের কথা চিন্ত করেই ঝুঁকিপূর্ণ গাছ গুলো কেটে ফেলা জরুরী। সকল দপ্তরের সঙ্গে যোগাযোগ করেই ব্যবস্থা নিতে হবে বলে তিনি জানান।

শেয়ার করুন:

Recommended For You