ইসরায়েলবিরোধী মার্কিন ক্যাম্পাস বিক্ষোভে সমর্থন ১৯০ পরামর্শক গোষ্ঠীর

মার্কিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসভিত্তিক ইসরায়েলবিরোধী বিক্ষোভে সমর্থন ও সংহতি জানিয়েছে প্রায় ১৯০টি পরামর্শক গোষ্ঠী। একই সঙ্গে ব্যাপক ধরপাকড় সত্ত্বেও শিক্ষার্থীরা যেভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছেন তাতে তাদের সাহসের প্রশংসাও করেছে গোষ্ঠীগুলো।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

গোষ্ঠীগুলোর মধ্যে রয়েছে- ধর্মীয়, নাগরিক অধিকার ও প্রগতিশীল ভাবধারার সংগঠনগুলো। ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচারে আগ্রাসনকে যুক্তরাষ্ট্রের অব্যাহত সমর্থনের বিরুদ্ধে এই প্রতিবাদ জানাচ্ছেন শিক্ষার্থীরা। পরামর্শক গোষ্ঠীগুলোর কয়েকটি ওয়ার্কিং ফ্যামিলিস পার্টি, ইফ নট নাউ মুভমেন্ট, সানরাইজ মুভমেন্ট, মুভমেন্ট ফর ব্ল্যাক লাইভস ও জেন–জেড ফর চেঞ্জ। সোমবার এক যৌথ বিবৃতিতে সংগঠনগুলো আন্দোলনরত শিক্ষার্থীদের প্রশংসা করে।

বিবৃতিতে বলা হয়, “ভীষণ রকম চাপের পরিবেশ, ভয়ভীতি ও প্রতিশোধের শিকার হওয়া সত্ত্বেও যেসব শিক্ষার্থী গাজায় ইসরায়েলি হামলা এবং দেশটিকে যুক্তরাষ্ট্রের অস্ত্র ও অর্থ সহায়তার বিরুদ্ধে নিজেদের প্রতিবাদ জানানোর অধিকারের চর্চা করছেন, তাদের প্রশংসা করি আমরা।”

সংগঠনগুলো বলেছে, শিক্ষার্থীরা এই সুস্পষ্ট দাবি নিয়ে এগিয়ে এসেছেন যে, যেসব প্রতিষ্ঠান ইসরায়েলের দখলদারিত্ব থেকে সুবিধা নিচ্ছে, এদের সঙ্গে তাদের বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক নেই। সেই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে ফিলিস্তিনি শিক্ষার্থীদের নিরাপদ পরিবেশের দাবি জানাচ্ছেন তারা।

বিবৃতিতে সই করা সংগঠনগুলোর মধ্যে আরও রয়েছে- আরব আমেরিকান ইনস্টিটিউট, এমপাওয়ার চেঞ্জ অ্যাকশন ফান্ড, গ্রিনপিস ইউএসএ এবং জাস্টিস ডেমোক্র্যাটস।

উল্লেখ্য, আমেরিকার নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে শুরু হওয়া এই বিক্ষোভ ইতোমধ্যে ইউরোপেও ছড়িয়ে পড়েছে বলে গণমাধ্যমের খবরে জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, শিক্ষার্থীদের ক্যাম্পাসভিত্তিক এই বিক্ষোভ কানাডা, অস্ট্রেলিয়া, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়েছে।

সূত্র: আল জাজিরা

শেয়ার করুন:

Recommended For You