নারীর পোশাক পরিধান করায় সৌদিতে যুবক গ্রেপ্তার

সৌদিতে নারীর পোশাক পরায় রাজধানী রিয়াদ থেকে একযুবককে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা নিরাপত্তা রক্ষা বাহিনী। দেশটির জন নিরাপত্তা বিভাগ এক বিবৃতিতেজানিয়েছে, গণপরিবহনে ওই যুবককে নারীদের পোশাক পরে ভ্রমণ করতে দেখা যায়। এরপর তাকে গ্রেপ্তারকরে রিয়াদের টহল পুলিশ।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

ওই যুবকের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, তিনি নারীদেরপোশাক পরে ট্রেনে করে যাচ্ছেন। এরপরই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয় আইন-শৃঙ্খলারক্ষাকারী নিরাপত্তা বাহিনী সদস্যরা । এক লিঙ্গের হয়ে অন্য লিঙ্গের পোশাক পরে বাইরে বের হলে সৌদিতে তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে।দেশটিতে পুরুষ হয়ে নারীদের পোশাক পরা একটি আইনত দণ্ডনীয় অপরাধ বলে গণ্য হয়।

২০১৯ সালে নতুন একটি আইন বাস্তবায়ন শুরু করে সৌদি আরব। ওই সময় থেকে কারও কর্মকাণ্ড যদিসাধারণ মানুষের জন্য ঝুঁকি মনে হয় তাহলে উক্ত ব্যক্তির বিরুদ্ধে অর্থ ও কারাদণ্ড দেওয়া শুরু হয়। অশালীন পোশাক মূলত অন্তর্বাস, নাইটি এবং যেসব পোশাক সাধারণ মানুষকে ক্ষুব্ধ করে তোলে সেগুলোকে জনসম্মুখে পরিধান করা সম্পূর্ণ নিষেধ ।

উল্লেখ্য , এছাড়া ওই আইনে ‘অনুপযুক্ত’ পোশাক পরা, প্রকাশ্যে নৈতিকতা বিরোধী কাজ করা এবং আবাসিকএলাকায় জোরে গান বাজানো নিষিদ্ধ করা হয়। যারা এসব অপরাধ করবেন তাদের বিরুদ্ধে ৫০ রিয়াল থেকে৩ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়। সাম্প্রতিক সময়ে সৌদিতে কথিত আধুনিকতার ছোঁয়া লেগেছে। তবে দেশটিতে নারী ও পুরুষদের শালীনপোশাক পরার বাধ্যবাধকতা রাখা হয়েছে।

শেয়ার করুন:

Recommended For You