ব্রেকআপের কষ্ট ভুলবেন কিভাবে

যাকে এক সময় বড্ড ভালবাসতেন, যার সঙ্গে ঘর বাঁধার স্বপ্ন দেখেছিলেন,আজ হয়তো সে আপনার প্রাক্তন। জানি হয়তো অনেক চেষ্টা করছেন কিন্তু তাঁকে কোনভাবেই ভুলতে পারছেন না ? এরকম পরিস্থিতিতে যে ঠিক কতটা কষ্ট হয় তা জানি। একটা বিষয় মনে রাখবেন যে থাকার সে হাজারোবার আপনাকে ছেড়ে যাবার চেষ্টা করলেউ ছেড়ে যাবে না, যদিও যাই তাহলে আবার ফিরে আসবে। কিন্তু যে থাকবে না, তাকে হাজারোবার চেষ্টা করেউ ধরে রাখতে পারবেন না। 

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ গুগল নিউজ অনুসরণ করুন

প্রেমের শুরুটা দু’জন মিলে হলেও বিরহ একান্তই নিজের। ব্রেকআপ বা বিচ্ছেদের পরের বেদনাটুকু তাই নিজেকেই বহন করতে হয়।  কেউ কেউ ধ্বংসস্তুপ থেকে মাথা তুলে দাঁড়াতে পারেন, কেউ আবার অল্পতেই ভেঙে পড়েন। মানুষটা জীবন থেকে হারিয়ে গেলেও থেকে যায় তার অসংখ্য স্মৃতি। সেসব ভুলে নতুন করে জীবনটাকে এগিয়ে নিয়ে যেতে দৃঢ় মনোবল প্রয়োজন। তাই অতীতকে আঁকড়ে বসে জীবন চলে না। অতীতকে ভুলে যেয়ে সামনে এগিয়ে যেতে হবে।

চলুন এবার জেনে নেওয়া যাক ব্রেকআপের কষ্ট ভুলবেন কিভাবে-  

দূরে কোথাও বেড়িয়ে আসুন

প্রকৃতির সঙ্গে সময় কাটান, সমুদ্রের ঢেউ এবং পানির প্রশান্তিময় শব্দ উপভোগ করুন, বন্ধু এবং পরিবারের সঙ্গে সিনেমা উপভোগ করুন, ঘাসের উপর খালি পায়ে হাঁটুন এবং আত্ম-প্রতিফলনের জন্য সময় নিন। আপনার অনুভূতিগুলোর মূল্যায়ণ করুন এবং আবেগগুলোকে দমন করার পরিবর্তে লিখে রাখুন। কারণ আবেগ চেপে রাখলে তা আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো নিজের কষ্টকে মেনে নেওয়া।

দ্রুত নতুন সম্পর্কে জড়াবেন না 

ব্রেকআপের পরে নতুন সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে তাড়াহুড়ো করা এড়িয়ে চলুন, কারণ রিবাউন্ড বিরূপ প্রভাব ফেলতে পারে। কেউ একটু মিষ্টি করে কথা বললেই গলে যাওয়া থেকে বিরত থাকুন। কারণ পরবর্তীতে তা আপনার অনুশোচনার কারণ হতে পারে। এর পরিবর্তে সময়গুলো নিজেকে উন্নত করার কাজে লাগান। নতুন সম্পর্ক হয়তো তৈরি হবে, তবে তার আগে নিজেকে আরও ভালোভাবে তৈরি করতে হবে।

নিজের যত্ন নিন 

নিজের যত্ন নিন এবং নিজের খেয়াল রাখুন। নিজেকে কখনো দুর্বল ভাববেন না। নিজেকে ভালো রাখার দায়িত্ব অন্য কারও হাতে দেবেন না। যখন আপনি নিজেকে ভালোবাসতে শিখবেন তখন বাকিরা ভালো না বাসলেও আর মন খারাপ হবে না। নিজের জন্য আনন্দদায়ক কাজগুলোই করুন। এতে কষ্ট ভুলে থাকা সহজ হবে।

বন্ধুদের সঙ্গে সময় কাটান 

স্বাচ্ছন্দ্যের জন্য বন্ধু এবং পরিবারের সঙ্গে মন খুলে কথা বলুন। বন্ধুদের সঙ্গে গল্প, আড্ডা আপনাকে চনমনে করে তুলতে পারে। ভুলিয়ে দিতে পারে অনেক দুঃখই। তবে যদি দীর্ঘ সময় ধরে মন খারাপ লেগেই থাকে এবং আপনি বিষণ্ণ বোধ করেন তবে পেশাদার সহায়তা নিন। তিনি আপনাকে এই পদক্ষেপগুলো ধীরে ধীরে কাটিয়ে উঠতে এবং কষ্ট ভুলে থাকতে পরামর্শ দেবেন।

ডব্লিউ জি /এমএলএইচ 

শেয়ার করুন:

Recommended For You