চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চট্টগ্রামের হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার ও স্কুলে নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্স’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

রবিবার (২১ এপ্রিল) সকালে হালিশহর সেনানিবাসে আর্টিলারি সেন্টার অ্যান্ড স্কুলে এই কমপ্লেক্সের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।মুজিব ব্যাটারি, বাংলাদেশের প্রথম আর্টিলারি ইউনিট বা ভারী অস্ত্র সংবলিত ইউনিট। মুক্তিযুদ্ধ চলাকালীন আগস্টের প্রথম সপ্তাহে পাকিস্তান থেকে পালিয়ে আসা গোলন্দাজ বাহিনীর ৮০ জন বাঙালি সদস্যকে নিয়ে এই বাহিনী গঠিত হয়।

উদ্বোধনের পর প্রধানমন্ত্রী নবনির্মিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ব্যাটারী কমপ্লেক্সে’-এ স্থাপিত আর্টিলারি জাদুঘর পরিদর্শন করেন। তিনি জাদুঘরে স্থাপিত স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ভাস্কর্য প্রত্যক্ষ করেন। প্রধানমন্ত্রী মহান মুক্তিযুদ্ধে মুজিব ব্যাটারীর প্রথম ছোড়া ঐতিহাসিক ৩ দশমিক ৭ ইঞ্চির হাউইৎজার, আর্টিলারি রেজিমেন্টে ব্যবহৃত গোলাবারুদ, সব কামানের রেপ্লিকা পরিদর্শন এবং মুক্তিযুদ্ধে গোলন্দাজ বাহিনীর উল্লেখযোগ্য অভিযানের গৌরবোজ্জ্বল ইতিহাস সম্পর্কে অবগত হন।পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে দরবারে যোগ দেন এবং সেনাবাহিনীর সদস্যদের প্রতি দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।

এ সময় প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনীর উন্নয়নে বর্তমান সরকার প্রযুক্তি জ্ঞান সম্পন্ন যুগোপযোগী সামরিক বাহিনী গঠনের লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করেছে এবং তা ধারাবাহিকভাবে বাস্তবায়ন করছে বলে উল্লেখ করেন।এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরেআলম মিনা, বিপিএম(বার), পিপিএম সহ বিভিন্ন উচ্চ পদস্থ কর্মকর্তারা।

শেয়ার করুন:

Recommended For You