সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে রবীন্দ্রসঙ্গীত সবার মাঝে ছড়িয়ে দিতে হবে : অর্থ প্রতিমন্ত্রী

অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, রবীন্দ্রসঙ্গীত বাঙালি জাতির কাছে এক অমূল্য সম্পদ। সঙ্গীত চর্চা করলে মানুষের মাঝে মমত্ববোধ জাগ্রত হয়, মনের মালিন্য দূর হয়। নতুন প্রজন্মকে দেশপ্রেম ও অসাম্প্রদায়িকতায় উদ্বুদ্ধ করে তোলার জন্য রবীন্দ্র সঙ্গীতকে সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

ডব্লিউ জি নিউজের সর্বশেষ খবর পেতে https://worldglobal24.com/latest/ অনুসরণ করুন

শুক্রবার ১৯ এপ্রিল চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা চট্টগ্রাম বিভাগীয় শাখা আয়োজিত রবীন্দ্রসঙ্গীত উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার কেন্দ্রীয় কমিটির সভাপতি সাজেদ আকবরের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসাবে কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ড. মকবুল হোসেন, রবীন্দ্রসঙ্গীত শিল্পী সালমা আকবর এবং চট্টগ্রাম বিভাগীয় শাখার সাধারণ সম্পাদক লাকী দাশ বক্তৃতা করেন।

এসময় চট্টগ্রাম বিভাগীয় শাখার রবীন্দ্রসঙ্গীত শিল্পীরা উপস্থিত ছিলেন।অর্থ প্রতিমন্ত্রী বলেন, বাঙালীর সংস্কৃতি এতটা সমৃদ্ধিশালী হওয়া সত্বেও, আমাদের তরুণ প্রজন্ম বিজাতীয় সংস্কৃতিতে প্রভাবিত হওয়ার কারণ সাহিত্য চর্চার অভাব। আমরা যেভাবে রবীন্দ্র সাহিত্য পড়েছি বর্তমান প্রজন্ম কিন্তু সেরকম পড়েনা। বাংলা শিল্প ও সাহিত্য পড়ার প্রভাব আমাদের কাজের ক্ষেত্রেও পড়েছে। তাই আগামী প্রজন্মেকে সঙ্গীত ও সাহিত্য চর্চার প্রতি উৎসাহী করে গড়ে তুলতে হবে।

তিনি আরো বলেন, পরিবারের মধ্যে সঙ্গীত চর্চা থাকতে হবে। যেখানে রাজনীতি চর্চার বা প্রতিবাদ করার মতো সুযোগ থাকে না সেখানে সঙ্গীতই প্রতিবাদের একমাত্র পথ। অর্থাৎ সঙ্গীত চর্চার মধ্যে দিয়ে সেই প্রতিবাদ সারা বিশ্বে পৌঁছে যেতে পারে। তাই সকলের মাঝে সঙ্গীতের প্রবাহ ছড়িয়ে দিতে হবে।

শেয়ার করুন:

Recommended For You